নতুন মোড়কে ভারতের বাজারে ম্যাগি
today-news
brac-epl
প্রচ্ছদ » আন্তর্জাতিক

নতুন মোড়কে ভারতের বাজারে ম্যাগি

ভারতে ফের চালু হলো ম্যাগি নুডলস। বাজার থেকে এর চালান সরিয়ে নেওয়ার পর আদালতের ধাক্কা পেরিয়ে ফের এর কার্যক্রম শুরু করেছে পণ্যটির উৎপাদক কোম্পানি নেসলে।

সোমবার বিবিসি এক খবরে এ তথ্য জানিয়েছে।

এর মাধ্যমে খাদ্য নিরাপত্তা কেলেঙ্কারির মুখ থেকে দীর্ঘ ৫ মাস পর বাজারে ফিরে আসল ম্যাগি নুডলস।

নতুন মোড়কে ভারতের বাজারে ম্যাগি নুডলস।

নতুন মোড়কে ভারতের বাজারে ম্যাগি নুডলস।

খবরে বলা হয়, গত মে মাসে ম্যাগি নুডলসে মাত্রা অতিরিক্ত সীসা ও গ্লুটামেন্ট ধরা পড়ার অভিযোগে ভারতে এর বিক্রি ও উৎপাদন নিষিদ্ধ করে দেশটির খাদ্য নিরাপত্তা কর্তৃপক্ষ। আগস্টে বোম্বে হাইকোর্ট এই নিষেধাজ্ঞা বানচাল করে দেয়।

সদ্য নিয়োগ পাওয়া নেসলে ইন্ডিয়ার প্রধান সুরেশ নারায়ণ বিবিসিকে জানান, নুডলসের ওপর যে পরীক্ষা-নিরীক্ষা চালানো হয়েছে তা “অতিমাত্রায় অবিশ্বাসযোগ্য”।

খবরে আরও বলা হয়, এই পরীক্ষা-নিরীক্ষাকে কেন্দ্র করে উৎপাদন বন্ধ রাখায় নেসলেকে ৪০ কোটি প্যাকেট ম্যাগি নষ্ট করতে হয়েছে। বাজার থেকে ম্যাগি ফিরিয়ে নিতে কোম্পানিটিকে গচ্চা দিতে হয়েছে ৬.৭ কোটি মার্কিন ডলার।

সোমবার কোম্পানিটির এক বিবৃতিতে বলা হয়, নেসলে ইন্ডিয়ার জন্য এটা ছিল একটি চ্যালেঞ্জিং সময়। এখন বাজারে আগের গতিতে ফিরে আসায় তাদের মূল লক্ষ্য। আর এ লক্ষ্য আবার পূরণ করতে পারবে বলে আশা তাদের।

নেসলে ইন্ডিয়ার প্রধান হিসেবে প্রথম ভারতীয় বংশোদ্ভূত ব্যক্তিই হচ্ছেন সুরেশ নারায়ণ।

নেসলে ইন্ডিয়ার প্রধান হিসেবে প্রথম ভারতীয় বংশোদ্ভূত ব্যক্তিই হচ্ছেন সুরেশ নারায়ণ।

ভারতে নেসলের সংকটময় অবস্থা উত্তোরণে কোম্পানিটির ফিলিপাইন ইউনিট থেকে বর্তমান প্রধান নারায়ণকে আনা হয়। তিনিই নেসলে ইন্ডিয়ার প্রধান হিসেবে প্রথম ভারতীয় বংশোদ্ভূত কোনো ব্যক্তি।

বিবিসিকে তিনি বলেন, ল্যাব পরীক্ষায় ম্যাগি নুডলসে যে অতিরিক্ত মাত্রায় সীসা ও গ্লুটামেন্ট পাওয়া গেছে বলে অভিযোগ ওঠে, তার আসলে কোনো “বিশ্বাসযোগ্যতা” ছিল না।

নারায়ণ আরও জানান, ভুল পরীক্ষার ওপর ভিত্তি করেই ভারত সরকার ম্যাগি নুডলসের ওপর অভিযোগ এনে ১০ কোটি ডলারের মামলা করে। গত মাসেই তার যথার্থতা পেয়েছে আদালত যে, ম্যাগি নুডলসে সীসার পরিমাণ ছিল নিরাপদ মাত্রায়।

অর্থসূচক/শাহীন

এই বিভাগের আরো সংবাদ