তেলের দাম আরও বাড়ছে ভারতে
today-news
brac-epl
প্রচ্ছদ » আন্তর্জাতিক

তেলের দাম আরও বাড়ছে ভারতে

পেট্রোল এবং ডিজেলের আবগারি শুল্ক বাড়াল ভারতের কেন্দ্রীয় সরকার। ফলে একলাফে পেট্রোল এবং ডিজেলের দাম প্রায় ২ রুপি বাড়তে চলেছে।

ছবি সংগৃহীত

ছবি সংগৃহীত

দেশটির একটি সংবাদ মাধ্যম জানিয়েছে, শুক্রবার রাতেই পেট্রোলের আবগারি শুল্ক বাড়িয়েছে মোদি সরকার। তাও দু-দশ পয়সা নয়, একেবারে লিটার প্রতি ১.৬০ রুপি বাড়িয়েছে। আগে লিটার প্রতি সাধারণ পেট্রোলের আবগারি শুল্ক ছিল ৫.৪৬ রুপি। বর্তমানে এটি বাড়িয়ে লিটার প্রতি ৭.৬ রুপি করা হল। আগে অতিরিক্ত এবং আবগারি শুল্ক মিলিয়ে প্রতি লিটার সাধারণ পেট্রোলের জন্য মোট শুল্ক দিতে হত ১৭.৪৬ রুপি। আবগারি শুল্ক বাড়ানোয় বর্তমানে সাধারণ পেট্রোলের মোট শুল্ক দাঁড়াল ১৯.৬ রুপি। একইভাবে ব্র্যান্ডেড পেট্রোলের আবগারি শুল্ক ৬.৬৪ রুপি থেকে বেড়ে ৮.২৪ রুপি হল। আবগারি শুল্ক বাড়লেও অতিরিক্ত আবগারি শুল্ক বাড়েনি। আগের মতোই ১২ রুপি প্রতি লিটার রয়েছে।

অন্যদিকে, ডিজেলের আবগারি শুল্ক লিটার প্রতি .৪০ রুপি বাড়াল কেন্দ্রীয় সরকার। আগে সাধারণ ডিজেলের আবগারি শুল্ক ছিল ৪.২৬ রুপি। .৪০ রুপি বাড়ায় বর্তমানে লিটার প্রতি সাধারণ ডিজেলের আবগারি শুল্ক দাঁড়াল ৪.৬৬ রুপি। আগে অতিরিক্ত এবং আবগারি শুল্ক মিলিয়ে প্রতি লিটার সাধারণ ডিজেলের জন্য মোট শুল্ক দিতে হত ১০.২৬ রুপি। আবগারি শুল্ক বাড়ানোয় বর্তমানে সাধারণ ডিজেলের মোট শুল্ক দাঁড়াল ১০.৬৬ রুপি।

একইভাবে ব্র্যান্ডেড ডিজেলের আবগারি শুল্ক ৬.৬২ রুপি থেকে বেড়ে ৭.২ রুপি হল। তবে অতিরিক্ত আবগারি শুল্ক আগের মতোই প্রতি লিটার ৬ রুপি থাকবে। আবগারি শুল্ক বাড়লে পেট্রোল, ডিজেলের দাম যে বাড়বে, তাতে সন্দেহ নেই।

এই বিভাগের আরো সংবাদ