ঘটনাবহুল ৭ নভেম্বর আজ
today-news
brac-epl
প্রচ্ছদ » বিবিধ

ঘটনাবহুল ৭ নভেম্বর আজ

ঐতিহাসিক ৭ নভেম্বর আজ। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নির্মমভাবে হত্যার পর শুরু হওয়া নানা ক্যু-পাল্টা ক্যুসহ অনেক নাটকীয় ঘটনার মধ্য দিয়ে ১৯৭৫ সালের এই দিনে বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমান বাংলাদেশের রাষ্ট্রীয় ক্ষমতায় অধিষ্ঠিত হন।7 November

ক্ষমতাসীন আওয়ামী লীগসহ কয়েকটি সংগঠন এই দিনটিকে ‘মুক্তিযোদ্ধা সৈনিক হত্যা দিবস’ হিসেবে পালন করে। এছাড়া বিএনপি দিনটিকে ‘জাতীয় বিপ্লব ও সংহতি দিবস’ হিসেবে পালন করলেও ‘সিপাহি-জনতার অভ্যুত্থান দিবস’ হিসেবে পালন করে জাসদ।

১৯৭৬ সাল থেকে দিনটি ‘জাতীয় বিপ্লব ও সংহতি দিবস’ হিসেবে সরকারিভাবে পালন করা হতো। ১৯৯৬ সালে আওয়ামী লীগ ক্ষমতায় এসে এই দিনের সরকারি ছুটি বাতিল করে। ২০০১ সালের নির্বাচনে জয়লাভের পর বিএনপি-জামায়াত জোট সরকার আবারও ছুটি বহাল করে। ২০০৭ সালে তত্ত্বাবধায়ক সরকার এই দিনে সরকারি ছুটি আবার বাতিল ঘোষণা করে, যা এখন পর্যন্ত বহাল রয়েছে।

১৯৭৬ সাল থেকে বিভিন্ন আয়োজনের মধ্য দিয়ে সারাদেশে এই দিনটি পালিত হচ্ছে।

কর্মসূচি: মুক্তিযোদ্ধা সৈনিক হত্যা দিবস উপলক্ষে বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোট আজ সকাল সাড়ে ১০টায় শিল্পকলা একাডেমি মিলনায়তনে আলোচনার আয়োজন করেছে। এছাড়া ‘আমরা মুক্তিযোদ্ধার সন্তান’ সংগঠন আজ বিকেল ৫টায় ঢাকা সেনানিবাসের প্রবেশপথ জাহাঙ্গীর গেটে মোমবাতি প্রজ্বালন ও নীরবতা পালন করবে।

এদিকে ৭ নভেম্বরের ‘সিপাহি-জনতার অভ্যত্থান দিবস’ উপলক্ষে বঙ্গবন্ধু এভিনিউয়ে কর্নেল তাহের মিলনায়তনে আজ বিকেলে আলোচনা সভা করবে জাসদ।

অন্যদিকে দিবসটি উপলক্ষে ১০ দিনের কর্মসূচি হাতে নিয়েছে বিএনপি। আজ ভোরে দলের কেন্দ্রীয় কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন করবে দলটি। সকাল ১০টায় বিএনপির নেতাকর্মীরা দলের প্রতিষ্ঠাতা, রাষ্ট্রপতি জিয়াউর রহমানের কবর জিয়ারত ও পুষ্পস্তবক অর্পণ করবেন। এ ছাড়া দিবসটি উপলক্ষে আলোচনা সভাসহ নানা কর্মসূচি পালন করবে দলটি। বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোটের কয়েকটি শরিক দলও দিনটি উপলক্ষে কর্মসূচি গ্রহণ করেছে।

এই বিভাগের আরো সংবাদ