জয়ই মূল লক্ষ্য: মাশরাফি
today-news
brac-epl
প্রচ্ছদ » ক্রিকেট

জয়ই মূল লক্ষ্য: মাশরাফি

একমাত্র প্রস্তুতি ম্যাচে জিম্বাবুয়ের বিপক্ষে বড় ধরনের ধাক্কা খেয়েছে মাশরাফিরা। গতকাল বৃহস্পতিবার ফতুল্লার খান সাহেব ওসমান আলী স্টেডিয়ামে সেই ম্যাচে তাদের কাছে ৭ উইকেটে হেরেছে বিসিবি একাদশ। নামে বিসিবি একাদশ হলেও সেই দলে ছিলেন জাতীয় দলের বেশিরভাগ খেলোয়াড়। তারপরও হার। তবে এ নিয়ে মোটেও চিন্তিত নন টাইগার অধিনায়ক। আপাতত জয়ের দিকেই মূল ফোকাস তার।

মাশরাফি বিন মুর্তজা। ছবি সংগৃহীত

মাশরাফি বিন মুর্তজা। ছবি সংগৃহীত

জিম্বাবুয়ের বিপক্ষে আসন্ন ওয়ানডে ও টি-২০ সিরিজ  সামনে রেখে আজ শুক্রবার রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে সংবাদ সম্মেলনে আসেন মাশরাফি। সেখানেই তিনি একথা বলেন।

মাশরাফি বলেন, “বিশ্বকাপের পর টানা তিনটি সিরিজে আমরা দুর্দান্ত পারফর্ম করেছি। প্রস্তুতি ম্যাচে জিম্বাবুয়ের কাছে হেরে যাওয়ায় মূল লড়াইয়ে জয়ের প্রতিই আমাদের মূল ফোকাস থাকবে। আমাদের লক্ষ্য যেকোনোভাবে জয় পাওয়া।”

তবে ওয়ানডে সিরিজে মাঠে নামার আগে প্রস্তুতি ম্যাচে জিম্বাবুয়ের কাছে সাত উইকেটের বড় ব্যবধানে হারকে হতাশাজনক বলে উল্লেখ করেছেন মাশরাফি।

মাঠের পরিকল্পনা সম্পর্কে তিনি বলেন, “ আমাদের শক্তি ও প্রতিপক্ষের দুর্বলতা ভেবে দল সাজানো হবে। আমাদের মূল শক্তি হলো স্পিন। তবে গত কয়েকটা সিরিজে পেসাররাও দারুণ করেছে। এসব কিছু বিবেচনায় নিয়েই দল সাজাবো।”

এদিকে জিম্বাবুয়ের বিপক্ষে কোনো ম্যাচ হেরে গেলেই পয়েন্ট খোয়াতে হবে বাংলাদেশকে। ফলে রেটিংয়ে অবনমন ঘটতে পারে টাইগারদের। তবে এ নিয়ে মোটেই ভাবছেন না মাশরাফি। তিনি বলেন “রেটিং পয়েন্ট নিয়ে কোনো ভাবনা নেই। আমাদের মূল লক্ষ্য জয়।”

একসময় সাকিব-তামিম এর উপর নির্ভরশীল ছিল বাংলাদেশ। তবে গত কয়েকটা সিরিজে তাদের উপর সেই নির্ভরতার জায়গা থেকে সরে এসেছে টাইগাররা। মাশরাফি বলেন, “পুরো বাংলাদেশই সাকিবের দিকে তাকিয়ে থাকে। তবে গত কয়েকটা সিরিজে অন্যরা ভালো করায় সেই নির্ভরতা অনেকটা কমে গেছে। সাকিব এখন আগের চেয়ে অনেক বেশি রিলাক্সড।”

তিনি আরো বলেন, “প্রথম ম্যাচে জয় পাওয়াটা খুবই গুরুত্বপূর্ণ। প্রথমটা ভালো হলে পুরো টুর্নামেন্টেই দুর্দান্ত হবে। এজন্য প্রথমটা ভালো হওয়া জরুরি।”

পাঁজরের ব্যাথার কারণে সিরিজ থেকে ছিটকে গেছেন ইনফর্ম ব্যাটসম্যান সৌম্য সরকার। গত কয়েকটা সিরিজে ব্যাট হাতে তিনি দুর্দান্ত পারফরম্যান্স করেছেন। তার সম্পর্কে মাশরাফি বলেন,   ‘এই তরুণ উদীয়মান ব্যাটসম্যানকে আসন্ন সিরিজে বাংলাদেশ প্রচুর মিস করবে।’

এই বিভাগের আরো সংবাদ