আফগানিস্তানের পূর্ণকালীন কোচ ইনজামাম
today-news
brac-epl
প্রচ্ছদ » ক্রিকেট

আফগানিস্তানের পূর্ণকালীন কোচ ইনজামাম

পাকিস্তানের সাবেক অধিনায়ক ইনজামাম-উল হককে সদ্য শেষ হওয়া শুধু জিম্বাবুয়ে সফরের জন্য দলের কোচ হিসেবে নিয়োগ দিয়েছিল আফগানিস্তান ক্রিকেট বোর্ড (এসিবি)। আর প্রথম দায়িত্ব নিয়েই ‘ইতিহাস’ গড়েছেন তিনি।

ইনজামাম-উল হক। ছবি সংগৃহীত

ইনজামাম-উল হক। ছবি সংগৃহীত

কারও কোচিংয়ে এই প্রথম টেস্ট খেলুড়ে দেশকে (জিম্বাবুয়ে) ওয়ানডে সিরিজে হারাল আইসিসির  কোনো সহযোগী দেশ (আফগানিস্তান)।

অতপর আরও অনেক আফগান-রূপকথার আশ্বাস দিয়ে ক্রিকেটের এই নতুন চমক দলটির পূর্ণকালীন কোচিংয়ের দায়িত্ব বুঝে নিচ্ছেন ইনজামাম-উল হক।

আগেই এসিবির সিইও শফিক স্তানিকজাই জানিয়েছিলেন, আপাতত জিম্বাবুয়ে সফরের  জন্য ইনজামাম-উল-হককে আফগান জাতীয় ক্রিকেট দলের দায়িত্ব দেওয়া হচ্ছে। তবে তার সঙ্গে চুক্তির মেয়াদ দুই বছর পর্যন্ত বাড়ানো হতে পারে। সেই অনুযায়ী, আগামী  দুই বছরের জন্য আফগানিস্তানের কোচের দায়িত্ব পাচ্ছেন ইনজি।

আফগানিস্তানের সাবেক কোচ কবির খানের বরাত দিয়ে পিটিআই এর এক প্রতিবেদনে বলা হয়, ইনজামাম আফগানিস্তান ক্রিকেট বোর্ডের সঙ্গে দুই বছর মেয়াদি চুক্তি করতে সম্মতি জানিয়েছেন।

কবির খান বলেন, “আফগানিস্তানের ক্রিকেটের জন্য এটা একটা বড় সুসংবাদ। জিম্বাবুয়ের বিপক্ষে খণ্ডকালীন কোচের দায়িত্বটা দারুণ উপভোগ করেছেন ইনজামাম।”

পাকিস্তান জাতীয় দল থেকে অবসর নেওয়ার পর এই প্রথম কোনো দলের প্রধান কোচ হিসেবে কাজ করেছেন ইনজামাম। পাকিস্তানের সর্বকালের অন্যতম সেরা এই ব্যাটসম্যান কোচের ভূমিকাতেও সফল। আফগানিস্তান দলের খেলোয়াড়দের নিয়েও দারুণ আশাবাদী ইনজি।

ক্রিকেট ক্যারিয়ারে ১২০টি টেস্ট ও ৩৮৮টি একদিনের ম্যাচ খেলেন ইনজামাম। অবসরের পর পাকিস্তান জাতীয় দলের ব্যাটিং পরামর্শক হিসেবে কাজ করলেও আর্থিক বিষয়াদি নিয়ে বোর্ডের সঙ্গে বনিবনা না হওয়ায় সেই দায়িত্ব কিছুদিন পরই ছেড়ে দেন।

এই বিভাগের আরো সংবাদ