সংসদ ভবনের মূল নকশা দাখিলের নির্দেশ
today-news
brac-epl
প্রচ্ছদ » অপরাধ ও আইন

সংসদ ভবনের মূল নকশা দাখিলের নির্দেশ

জাতীয় সংসদ ভবন এলাকা নিয়ে স্থপতি লুই আই কানের মূল নকশা তিন মাসের মধ্যে দাখিলে সংশ্লিষ্টদের প্রতি নির্দেশ দিয়েছে সুপ্রিমকোর্টের আপিল বিভাগ।

প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বে আপিল বিভাগের তিন বিচারপতির বেঞ্চ আজ বুধবার এ আদেশ দেয়।

ছবি সংগৃহীত

ছবি সংগৃহীত

বেঞ্চের অপর সদস্যরা হলেন- বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন ও বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী। আদেশে লুই আই কানের মূল নকশা আগামী ৩ মাসের মধ্যে আদালতে দাখিল করতে জাতীয় সংসদ সচিবালয়ের সচিবকে নির্দেশ দিয়েছে।

আজ বিষয়টির ওপর আদালতে রাষ্ট্রপক্ষে আইনজীবী ছিলেন অতিরিক্ত এটর্নি জেনারেল মুরাদ রেজা।

তিনি সাংবাদিকদের জানান, জাতীয় সংসদ ভবন এলাকা নিয়ে লুই আই কানের নকশা তিন মাসের মধ্যে দাখিল করতে নির্দেশ দিয়েছে আপিল বিভাগ।

সংসদ ভবন এলাকায় স্পিকার এবং ডেপুটি স্পিকারের আবাসিক ভবন নির্মাণের বৈধতা নিয়ে ২০০৩ সালে বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) ও ইনস্টিটিউট অব আর্কিটেক্টস বাংলাদেশ হাইকোর্টে রিট পিটিশন দায়ের করে।

রিটে বলা হয়, মূল নকশা লঙ্ঘন করে জাতীয় সংসদ এলাকায় এসব ভবন নির্মাণ করা হচ্ছে। রিটের প্রাথমিক শুনানি নিয়ে আদালত ভবন নির্মাণ প্রশ্নে রুল জারি করে এবং নির্মাণ কাজের ওপর স্থগিতাদেশ দেয়। পরবর্তীতে হাইকোর্টের দেওয়া স্থগিতাদেশ আপিল বিভাগ স্থগিত করে আদেশ দেয়।

পরবর্তীতে হাইকোর্টে রুলের ওপর চূড়ান্ত শুনানি শেষে ২০০৪ সালের ২১ জুন ওই ভবন নির্মাণ কার্যক্রম অবৈধ ঘোষণার পাশাপাশি কয়েকটি নির্দেশনাসহ রায় দেয় আদালত। ওই রায়ে সংসদ ভবন এলাকা ‘ন্যাশনাল হেরিটেজ’ সাইট ঘোষণা করার নির্দেশ দেওয়া হয়। পাশাপাশি ‘ওয়ার্ল্ড হেরিটেজ’ হিসেবে গণ্য করার জন্য ইউনেস্কোর কাছে আবেদন করতেও বলা হয়। হাইকোর্টের দেওয়া রায় রাস্ট্রপক্ষের আবেদনে স্থগিত করে আদেশ দেয় আপিল বিভাগ।

রিট আবেদনকারীদের আইনজীবী ব্যারিস্টার তানজিম-উল আলম বলেন, হাইকোর্টের দেওয়া রায় আপিল বিভাগে স্থগিত হয়ে গেলে ওই ভবন নির্মাণ প্রক্রিয়া সম্পন্ন হয়।

রাষ্ট্রপক্ষ হাইকোর্টের রায়ের বিষয়ে নিয়মিত ‘লিভ টু আপিল’ দায়ের করে। একই বছরের ১০ নভেম্বর তা মঞ্জুর করে আপিল বিভাগ।

আজ মঙ্গলবার রাষ্ট্রক্ষের আপিলের ওপর শুনানি হয়। শুনানিকালে মূল নকশা দাখিলে আদেশ দেয় আদালত এবং বিষয়টির ওপর আজ আংশিক শুনানি শেষে এর কার্যক্রম তিন মাসের জন্য মূলতবির (এডজরন্ড ফর ত্রি মান্থ) আদেশ দেয় আপিল বিভাগ।

সূত্র: বাসস

এই বিভাগের আরো সংবাদ