নেদারল্যান্ডসে পৌঁছেছেন প্রধানমন্ত্রী
today-news
brac-epl
প্রচ্ছদ » লিড নিউজ

নেদারল্যান্ডসে পৌঁছেছেন প্রধানমন্ত্রী

ডাচ প্রধানমন্ত্রী মার্ক রুটের আমন্ত্রণে তিন দিনের সরকারি সফরে নেদারল্যান্ডস পৌঁছেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি বিশেষ ফ্লাইটে হেগের স্থানীয় সময় মঙ্গলবার রাত সাড়ে ৮টায় নেদারল্যান্ডসের শিফল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছান শেখ হাসিনা ও তার সফরসঙ্গীরা।

নেদারল্যান্ডসের অবকাঠামো ও পরিবেশ বিষয়ক মন্ত্রী মেলানি সুলজ ভ্যাঁ হেগেন, নেদারল্যান্ডসে বাংলাদেশের রাষ্ট্রদূত শেখ মুহম্মদ বেলাল এবং বাংলাদেশে ডাচ রাষ্ট্রদূত লিওন মার্গারেথা কিউলেনেরা বিমানবন্দরে বাংলাদেশের প্রধানমন্ত্রীকে স্বাগত জানান।

sheikh hasina

প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ফাইল ছবি

বিমানবন্দরে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে লাল গালিচা সংবর্ধনা দেওয়া হয়। পরে মোটর শোভাযাত্রা করে প্রধানমন্ত্রী ও তার সফরসঙ্গীদের গ্র্যান্ড হোটেল আমরাথ কুরহাউস দি হেগেতে নেওয়া হয়। হোটেলের বাইরে যুক্তরাজ্যসহ ইউরোপের বিভিন্ন দেশ থেকে আসা সহস্রাধিক আওয়ামী লীগ নেতা-কর্মীরা দলীয় প্রধান শেখ হাসিনাকে স্বাগত জানান।

দুই প্রবাসী বাংলাদেশি শিশু হোটেল লবিতে প্রধানমন্ত্রীর হাতে ফুলের তোড়া তুলে দেয়। প্রধানমন্ত্রী এসময় স্থানীয় আওয়ামী লীগ নেতাদের সঙ্গে কুশল বিনিময় করেন।

বাংলাদেশ সময় গতকাল মঙ্গলবার সকাল সোয়া ৮টায় বিমানের একটি ফ্লাইটে সফরসঙ্গীদের নিয়ে ঢাকা ছাড়েন প্রধানমন্ত্রী। নেদারল্যান্ডসের পথে আবুধাবিতে যাত্রাবিরতি করেন তিনি।

স্থানীয় সময় মঙ্গলবার বেলা ১১টা ১০ মিনিটে আবুধাবিতে পৌঁছালে প্রধানমন্ত্রীকে স্বাগত জানান সংযুক্ত আরব আমিরাতে বাংলাদেশের রাষ্ট্রদূত মো. ইমরান। সেখানে পাঁচ ঘণ্টা যাত্রা বিরতি শেষে স্থানীয় সময় বিকাল সাড়ে ৪টায় বিমানের বিশেষ ফ্লাইটে আমস্টার্ডামের পথে যাত্রা করেন শেখ হাসিনা।

বুধবার তিনি ডাচ প্রধানমন্ত্রী মার্ক রুটের সরকারি বাসভবনে দ্বিপক্ষীয় বৈঠকে বাংলাদেশের নেতৃত্ব দেবেন। বৈঠকের পর একটি সমঝোতা স্মারক সই হওয়ার কথা রয়েছে। মার্ক রুটের দেওয়া নৈশভোজেও শেখ হাসিনা অংশ নেবেন।

ডাচ প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠকের আগে নেদারল্যান্ডসের রানি ম্যাক্সিমার সঙ্গে দেখা করবেন শেখ হাসিনা।

বুধবার সকালে শেখ হাসিনার সঙ্গে দেখা করবেন ডাচ বৈদেশিক বাণিজ্য ও উন্নয়ন সহযোগিতা বিয়ষকমন্ত্রী লিলিয়ান প্লুমেন এবং পরিবশবিষয়কমন্ত্রী মেলেনি শুলজ ফন হেগেন। একইদিন দুপুরে নেদারল্যান্ডসের ব-দ্বীপাঞ্চল এবং পোতাশ্রয় ফিউচার ল্যান্ড পরিদর্শন করবেন প্রধানমন্ত্রী।

আগামী বৃহস্পতিবার সফরের শেষদিনে একটি ব্যবসায়িক সেমিনারে যোগ দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সেমিনার শেষে টমেটো উৎপাদনের জন্য বিখ্যাত একটি ফল ও সবজি উৎপাদন প্রতিষ্ঠান পরিদর্শন করবেন তিনি।

বৃহস্পতিবার বিকেলে এক নাগরিক সংবর্ধনায় যোগ দেবেন শেখ হাসিনা। এরপর ওই রাতেই দেশের উদ্দেশ্যে রওয়ানা হয়ে শুক্রবার ঢাকায় ফিরবেন তিনি।

প্রসঙ্গত, প্রধানমন্ত্রীর সফরসঙ্গীদের মধ্যে ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন দ্য ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (এফবিসিসিআই) ২৬ সদস্যের একটি ব্যবসায়ী প্রতিনিধি দল রয়েছে। ওই প্রতিনিধি দলের নেতৃত্ব দিচ্ছেন এফবিসিসিআইয়ের প্রথম সহ-সভাপতি মো. সফিউল ইসলাম মহিউদ্দিন।

এই বিভাগের আরো সংবাদ