কম্পিউটার গেমসে বাড়ে স্মৃতিশক্তি!
today-news
brac-epl
প্রচ্ছদ » টেক

কম্পিউটার গেমসে বাড়ে স্মৃতিশক্তি!

কম্পিউটার গেমস শিশুদের অলস করে দিচ্ছে। কম্পিউটার গেমসের কারণে শিশুরা পড়ালেখায় অমনোযোগী হয়ে পড়ছে। অভিভাবকদের কাছ থেকে কম্পিউটার গেমসের বিপক্ষে এমন অনেক অভিযোগ পাওয়া যায়।

Computer Games

কম্পিউটার গেমসে ব্যস্ত এক শিশু।

তবে গবেষকরা বলছেন ভিন্ন কথা। লন্ডনের একদল গবেষক দাবি করেন, কম্পিউটার গেমসের ফলে স্মৃতিশক্তি বাড়ে।

নতুন এক গবেষণার পর তারা জানান, অধিকাংশ কম্পিউটার গেমসে যুক্তিসংগত ও স্মরণশক্তির ধাঁধাঁ সমাধান করতে হয়। এসব গেমসে যারা অভ্যস্ত তাদের স্মৃতিশক্তি ভালো হয়। এমনকি বয়স্কদের জন্যও কম্পিউটার গেমস খুবই উপকারী।

কম্পিউটার গেমস নিয়ে এই ভিন্নধর্মী গবেষণাটি লন্ডনের কিংস কলেজের গবেষকরাই পরিচালনা করেন। মেডিকেল জার্নাল জামদায় প্রকাশিত ঐ গবেষণায় বলা হয়েছে, কম্পিউটার গেমস মস্তিষ্কের কার্যক্ষমতা বাড়ায়।

লন্ডনের কিংস কলেজের গবেষকেরা জানান, কম্পিউটার গেমসকে ব্রেইন ট্রেইনিং বলা যেতে পারে। এর মাধ্যমে মস্তিষ্ককে এক ধরণের বিশেষ প্রশিক্ষণ দেওয়া হয়।

এ ধরণের প্রশিক্ষণের ফলে বয়স্ক মানুষেরা তাদের দৈনন্দিন কাজকর্ম যেমন বাজার করা, রান্না করা ইত্যাদি কাজের প্রতি সচেতন থাকতে পারবেন। নিজের প্রতিটি কাজের পাশাপাশি অর্থের হিসাব রাখতেও সহায়তা করবে কম্পিউটার গেমস।

গবেষকরা আরও জানান, মস্তিষ্ককে এ ধরণের বিশেষ প্রশিক্ষণ দিলে, তা স্মৃতিভ্রংশ হওয়া ঠেকাবে কি না- তা এই মুহূর্তে স্পষ্ট করে বলা যাচ্ছে না। এ বিষয়েও গবেষণা শুরু হয়েছে।

এই বিভাগের আরো সংবাদ