রিজেন্ট টেক্সটাইলের আইপিওতে ৬ গুণ আবেদন
today-news
brac-epl
প্রচ্ছদ » পুঁজিবাজার

রিজেন্ট টেক্সটাইলের আইপিওতে ৬ গুণ আবেদন

সম্প্রতি শেষ হওয়া রিজেন্ট টেক্সটাইল মিলস লিমিটেডের প্রাথমিক গণপ্রস্তাবে (আইপিও) প্রায় ৫ দশমিক ৭১ গুণ আবেদন পড়েছে। তবে এটি আরও বাড়তে বা কমতে পারে।

ইস্যু ম্যানেজার ও পোষ্ট ইস্যু ম্যানেজার সূত্রে এ তথ্য জানা গেছে।

রিজেন্ট টেক্সটাইলের লোগো। ফাইল ছবি

রিজেন্ট টেক্সটাইলের লোগো। ফাইল ছবি

জানা গেছে, গত ২৪ আগস্ট সোমবার বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন বিএসইসির ৫৫২তম সভায় এ কোম্পানির আইপিও অনুমোদন দেওয়া হয়। এর প্রেক্ষিতে বস্ত্র খাতের এ কোম্পানিটির আইপিও আবেদন শুরু হয় ১৪ অক্টোবর বুধবার। আর চলে ২৫ অক্টোবর রোববার পর্যন্ত। দেশি ও প্রবাসী উভয় বিনিয়োগকারীর জন্য এই সময় প্রযোজ্য ছিল।

জানা গেছে, নির্ধারিত সময়ে কোম্পানির আইপিওতে ৭১৪ কোটি ৫৬ লাখ ৮৫ হাজার টাকা। আর কোম্পানিটি পুঁজিবাজারে ৫ কোটি শেয়ার ছেড়ে ১২৫ কোটি টাকা সংগ্রহ করার কথা। এ হিসাবে এটি প্রায় ৫ দশমিক ৭১ গুণ। এর প্রেক্ষিতে আগামী ১২ নভেম্বর কোম্পানিটির আইপিওর লটারি অনুষ্ঠিত হতে পারে। তবে সব কিছু নির্ভর করবে বিএসইসির অনুমোদনের উপর। কোম্পানিটিকে ১০ টাকা অভিহিত মূল্যের সাথে ১৫ টাকা প্রিমিয়ামসহ ২৫ টাকা মূল্যে শেয়ার ইস্যুর অনুমোদন দেয় বিএসইসি।

২০১৩ সালের ৩১ ডিসেম্বর শেষ হওয়া অর্থ বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুযায়ী রিজেন্ট টেক্সটাইলের শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ২ টাকা ৯২ পয়সা। আর শেয়ার প্রতি সম্পদ মূল্য (এনএভি) হয়েছে ৩৩ টাকা ১৭ পয়সা।

জানা গেছে, কোম্পানিটি পুঁজিবাজার থেকে টাকা সংগ্রহ করে মূলধনী বিনিয়োগ, ব্যাংক ঋণ পরিশোধ, চলতি মূলধন অর্থায়ন ও আইপিওর কাজে ব্যয় করবে।

উল্লেখ্য, কোম্পানিটির ইস্যু ব্যবস্থাপনার দায়িত্বে রয়েছে লংকাবাংলা ইনভেস্টমেন্ট।

অর্থসূচক/জিইউ

এই বিভাগের আরো সংবাদ