গভর্নরের পদত্যাগের দাবি বিনিয়োগকারীদের
today-news
brac-epl
প্রচ্ছদ » পুঁজিবাজার

গভর্নরের পদত্যাগের দাবি বিনিয়োগকারীদের

investor imagesপুঁজিবাজারে বিনিয়োগের ক্ষেত্রে ব্যাংকগুলোর পরিশোধিত মূলধনের ২৫ শতাংশ বাতিল করে ফের আমানতের ১০ শতাংশ বিনিয়োগ আইন পুনর্বহালের দাবি জানিয়েছে বিনিয়োগকারীরা। একই সঙ্গে বাজারের ধারাবাহিক দরপতনে বাংলাদেশ ব্যাংকে দায়ী করে গভর্নরের পদত্যাগের দাবিও করে তারা।

শেয়ারবাজারে ধারবাহিক দরপতনে বাংলাদেশ ব্যাংককে দায়ি করে গভর্ণর ড. আতিউর রহমানের পদত্যাগের দাবিতে বিক্ষোভ করেছে বিনিয়োগকারীরা।

সোমবার দুপুরে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সামনে বিনিয়োগকারীরা এ বিক্ষোভ করেন।

বাংলাদেশ পুঁজিবাজার বিনিয়োগকারী ঐক্য পরিষদের ব্যানারে দাঁড়িয়ে তারা বলেন, এখন পুঁজিবাজারে ব্যাংকগুলোর বাড়তি বিনিয়োগ সীমার মধ্যে নামিয়ে আনার চেষ্টা চলছে। তাতে বাজারে তারল্য সংকট দেখা দিয়েছে। ফলে পুঁজিবাজারে ধারাবাহিক দরপতন অব্যাহত রয়েছে।

বিনিয়োগকারীরা পুঁজিবাজারে বাংলাদেশ ব্যাংকের ভূমিকা নিয়ে প্রশ্ন তোলেন। এসময় তারা বলেন, এই বাংলাদেশ ব্যাংকের কারণেই ২০১০ সালে বাজারে ধ্বস নেমেছিল। আজ আবার তাদের কারণেই সেই রকম পরস্থিতির সৃষ্টি হচ্ছে। তারা গভর্ণরকে পুঁজিবাজার বিরোধী উল্লেখ করে অবিলম্বে তার পদত্যাগের দাবি করেন।

পুঁজিবাজার স্বাভাবিক না হওয়া পর্যন্ত প্রাথমিক গণপ্রস্তাব আইপিও বন্ধ রাখার দাবিও জানানো হয়। এ নিয়ে পুঁজিবাজারে রেগুলেটরদের নিয়ে সমালোচনা করা হয়।

প্রসঙ্গত, কয়েক কার্যদিবস ধরে পুঁজিবাজার নিম্নমুখী প্রবণতার মধ্য দিয়ে লেনদেন চলছে। তাতে ধারাবাহিকভাবে বাজারে দর পতন হচ্ছে। আজ সোমবার লেনদেনের শুরুর দিকে বাজার সূচক হারালেও পরে তা ঘুরে দাঁড়িয়ে লেনদেন শেষ হয়।

 

 

এই বিভাগের আরো সংবাদ