ArthoSuchak
শুক্রবার, ৩রা এপ্রিল, ২০২০ ইং
today-news
brac-epl
প্রচ্ছদ » বিনোদন

শাহরুখের জন্মদিন আজ

বলিউড কিং শাহরুখ খানের জন্মদিন আজ সোমবার। ক্যারিয়ারের শুরু থেকেই বক্স অফিসে ঝড় তোলা এই রোমান্টিক অভিনেতা আজ ৫০ বছরে পা দিলেন। ১৯৬৫ সালের ঠিক এই দিনে তিনি ভারতের নয়া দিল্লিতে এক মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। এরপর একে একে পার করলেন জীবনের ৪৯টি বসন্ত।

শাহরুখ খান। ছবি সংগৃহীত

শাহরুখ খান। ছবি সংগৃহীত

শাহরুখ খানের মায়ের নাম লতিফ ফাতিমা খান, বাবা তাজ মোহাম্মদ খান ও বোন শেহনাজ লালারুখ খান। পুরো নাম শাহরুখ খান হলেও এই ভারতীয় অভিনেতা, প্রযোজক ও টেলিভিশন ব্যক্তিত্ব এসআরকে নামেও পরিচিত। মিডিয়ায় তাকে বলা হয় বলিউড বাদশাহ্, বলিউড কিং বা কিং খান। তিনি ১৯৮০ সালে টেলিভিশন সিরিজে অভিনয় দিয়ে ক্যারিয়ার শুরু করেন। ১৯৯২ সালে ‘দিওয়ানা’ ছবি দিয়ে তার বলিউডে অভিষেক ঘটে। এরপর আর পিছনে ফিরে তাকাতে হয়নি এই অভিনেতাকে। একে একে ডর, বাজিগার, আনজাম, দিলওয়ালে দুলহানিয়া লে জায়েঙ্গে, দিল তো পাগল হ্যায়, কুচ কুচ হোতা হ্যায়, কাভি খুশি কাভি গাম, স্বদেশ, দেবদাস, চাক দে ইন্ডিয়া, মাই নেম ইজ খান, চেন্নাই এক্সপ্রেস, হ্যাপি নিউ ইয়ার, রাম জানে, জোশ, ওম শান্তি ওম, রাব নে বানা দে জুড়ি, মোহাব্বাতেনের মতো সুপারডুপার হিট সিনেমা দিয়ে স্থান করে নিয়েছেন কোটি ভক্তের হৃদয়ে।  এ পর্যন্ত তিনি ৮০ টির মতো বলিউড সিনেমায় অভিনয় করেছেন।  ১৪ বার ফিল্ম ফেয়ার অ্যাওয়ার্ডে হয়েছেন ভূষিত।

বৈবাহিক জীবনে শাহরুখ-গৌরি দম্পতির তিন সন্তান রয়েছে। এর মধ্যে মেয়ে সোহানা, দুই ছেলে আরিয়ান ও আবরার খান। স্ত্রী ছেলেমেয়েদের নিয়ে তিনি মহারাষ্ট্রে বাস করেন।

লস অ্যাঞ্জেল টাইমসের প্রতিবেদন অনুযায়ী, তিনি বিশ্বের সেরা ধনী ও ক্ষমতাবান অভিনেতাদের একজন। তার মোটি অর্জিত সম্পদ ৪০০-৬০০ মিলিয়ন মার্কিন ডলার। সারা বিশ্বেই অগনিত ভক্ত থাকলেও এশিয়া ও ভারতে তার এ সংখ্যা বেশি। তিনি ভারতের সবোর্চ্চ সম্মানজনক পুরস্কার ‘পদ্মশ্রী’তে ভূষিত হয়েছেন। এছাড়া তিনি শিশু শিক্ষায় অবদান রাখার জন্য ইউনেস্কো কর্তৃক পুরস্কারে ভূষিত হন। ব্যাবসায়িক দিক দিয়েও তিনি সফল। ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) তার দল কলকাতা নাইট রাইডার্স একবার চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করেছে। বলতে তিনি একজন ব্র্যান্ড।

আজ এই অভিনেতার ৫০ বছর পূর্ন হলেও ভক্তরা আগে থেকেই প্রিয় তারকার জন্মদিন উদযাপন শুরু করেছেন। আর ভক্তদের এই আগাম জন্মদিন উদযাপন উচ্ছ্বসিত করেছে বলিউড বাদশাকে। জন্মদিন উপলক্ষে ভারতের হৃষিকেশের ‘জামবো জাটস’ নামে একটি গানের দল সম্প্রতি প্রিয় এই অভিনেতাকে নিয়ে একটি গান তৈরি করেছে। শাহরুখকে নিয়ে নির্মিত তাদের এ গানে এই অভিনেতার ‘চাক দে ইন্ডিয়া’, ‘মোহাব্বাতেন’, ‘দিল তো পাগল হ্যায়’, ‘দিলওয়ালে দুলহানিয়া লে জায়েঙ্গে’ ‘রব নে বানা দে জুড়ি’ সিনেমার বিশেষ কিছু মুহূর্ত তুলে ধরা হয়েছে।

ভক্তদের এই গানে যে শাহরুখ খানও উচ্ছ্বসিত হয়েছেন তা এই তারকার টুইট বার্তাতেই স্পষ্ট। ‘হ্যাপি নিউ ইয়ার’ তারকা শাহরুখ হৃষিকেশের গানের দলটির গান বাঁধার এ উদ্যোগকে তার জীবনের ‘সেরা উপহার’ বলে টুইট করেছেন। কিং খান তার টুইট বার্তায় লিখেছেন, ‘এটা সম্ভবত আমার দেখা সবচেয়ে মিষ্টি একটি বিষয়। কী অসাধারণ একটা গান! ‘জামবো জাটস’দের ধন্যবাদ জানিয়ে শাহরুখ খান লিখেছেন, ‘বেস্ট গিফট’।

প্রতিবেদনে জানা গেছে, শাহরুখের কাছের এক বন্ধু জন্মদিনে উপস্থিত থাকতে ইয়ে দিল হ্যায় মুশকিল সিনেমার শুটিং একদিনের জন্য স্থগিত করেছেন।

এ দিকে জন্মদিনের আয়োজন সম্পর্কে বলিউড কিং শাহরুখ খান বলেন, ‘আমি সৌভাগ্যবশত অথবা দুর্ভাগ্যবশত এই দিন কাজ নিয়ে ব্যস্ত থাকব। জন্মদিনে গোয়াতে দিলওয়ালে সিনেমার শেষ দৃশ্যের শুটিংয়ের কাজ শেষ করব। তবে এই দিন আমার সন্তানদের সঙ্গেও সময় কাটাবো। আমার জন্মদিন কখনই আমার নয়। মিডিয়ার সঙ্গে সাক্ষাৎ দিয়ে আমার এবারের এ দিনটি শুরু করব।’

তিনি আরো বলেন, ‘এরপর আমার ভক্তদের সঙ্গে শুভেচ্ছা বিনিময় করব। সন্ধ্যায় ফিরে আমার জন্মদিনের বিশেষ অনুষ্ঠানে পরিচিত বন্ধু-বান্ধবের সঙ্গে দেখা হবে। সে সময় তাদের সঙ্গে ছবি তুলব, অন্যান্য মানুষের সঙ্গেও দেখা করব।’

শাহরুখ খান এখন ব্যস্ত আছেন রোহিত শেঠি পরিচালিত দিলওয়ালে সিনেমার কাজ নিয়ে। সিনেমাটিতে তার বিপরীতে অভিনয় করছেন কাজল। এ ছাড়া সিনেমায় দেখা যাবে বরুন দেওয়ান এবং কৃতি স্যাননকে।

এই বিভাগের আরো সংবাদ