সিরিয়ায় বিশেষ বাহিনী পাঠাবে যুক্তরাষ্ট্র
today-news
brac-epl
প্রচ্ছদ » আন্তর্জাতিক

সিরিয়ায় বিশেষ বাহিনী পাঠাবে যুক্তরাষ্ট্র

সিরিয়ায় ইসলামিক স্টেটের (আইএস) বিরুদ্ধে লড়াইয়ে সহায়তা দিতে দেশটিতে সেনাবাহিনীর একটি বিশেষ দল পাঠাবে যুক্তরাষ্ট্র।

হোয়াইট হাউজের একজন মুখপাত্রের বরাত দিয়ে বিবিসি এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে। সেইসঙ্গে আইএসের বিরুদ্ধে কুর্দি বিদ্রোহীদের লড়াইয়ের প্রশংসা করেছেন তিনি।

IS

আইএস সদস্যদের মহড়া।

হোয়াইট হাউজের ওই মুখপাত্র বলেন, আইএস বিরোধী শক্তিগুলোকে সহায়তার জন্যই সিরিয়াতে সেনা পাঠানোর উদ্যোগ নেওয়া হয়েছে। প্রথম দফায় ৫০ জনের একটি বিশেষ বাহিনীকে সিরিয়ার উত্তরাঞ্চলে পাঠানো হবে।

তবে সিরিয়ায় বিশেষ বাহিনী প্রেরণে যুক্তরাষ্ট্রের নতুন পরিকল্পনার কঠোর সমালোচনা করেছে রাশিয়া।

রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সার্গেই ল্যাভরভ বলেন, সিরিয়ায় মার্কিন সেনা পাঠানো হলে তা ওই অঞ্চলে স্নায়ুযুদ্ধের পরিস্থিতি সৃষ্টির ঝুঁকি তৈরি করবে।

সিরিয়ার দামেস্কের কাছে বিদ্রোহীদের নিয়ন্ত্রণে থাকা একটি শহরে গতকাল শুক্রবার বোমা হামলায় কমপক্ষে ৮০ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। দেশটির একটি মানবাধিকার সংস্থা বলছে, সরকারি বাহিনীর মিসাইল হামলায় এই হতাহতের ঘটনা ঘটে।

এদিকে সিরিয়ার চলমান সংকট নিরসনে অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনায় মিলিত হয়েছে বিশ্ব শক্তিধর কয়েকটি দেশের প্রতিনিধিরা। এতে সিরিয়ায় যুদ্ধবিরতির জন্যে কাজ করার প্রতিশ্রুতি দিয়েছে দেশটির গৃহযুদ্ধে বিবাদমান পক্ষের সমর্থনকারী দেশগুলো।

তবে সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদের নেতৃত্ব নিয়ে কোনো সিদ্ধান্তে পৌঁছাতে পারেনি তারা।

রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সার্গেই ল্যাভরভ বলেন, সিরিয়ার জনগণই তাদের প্রেসিডেন্টের ভবিষ্যতের বিষয়ে সিদ্ধান্ত নেবে।

যদিও যুক্তরাষ্ট্র ও তার সহযোগীরা বলছে, আগামীতে দেশ পরিচালনা আসাদের কার্যত কোনো ভূমিকা থাকতে পারবে না।

সিরিয়ার সরকার ও বিরোধীদের রাজনৈতিক প্রক্রিয়ায় নিতে জাতিসংঘকে আহ্বান জানানো হয়েছে বৈঠকে। এ বিষয়ে আগামী দুই সপ্তাহের মধ্যে আবারও আলোচনায় বসবে দেশগুলো।

এই বিভাগের আরো সংবাদ