‘ডিসেম্বরে স্তন ক্যান্সার শনাক্তে ফ্রি সেবা দেবে সরকার’
today-news
brac-epl
প্রচ্ছদ » বিবিধ

‘ডিসেম্বরে স্তন ক্যান্সার শনাক্তে ফ্রি সেবা দেবে সরকার’

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী মোহাম্মদ নাসিম বলেছেন, সরকার প্রতি বছর ডিসেম্বর মাসে সারাদেশের সরকারি হাসপাতালগুলোতে বিনামূল্যে স্তন ক্যান্সার শনাক্তকরণে সেবা দেবে।

তিনি বলেন, ‘পশ্চিমাদেশগুলোর তুলনায় বাংলাদেশী নারীরা কম বয়সে স্তন ক্যান্সারে আক্রান্ত হচ্ছে। তাই মহান বিজয়ের মাসে সব সরকারি হাসপাতালে বিনামূল্যে স্তন ক্যান্সার টেস্ট করানো হবে।

স্বাস্থ্যমন্ত্রী আজ শুক্রবার সকালে রাজধানীর সোনারগাঁও হোটেলে বাংলাদেশ ব্রেষ্ট ক্যান্সার কনফারেন্স-২০১৫ উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন।

স্তন ক্যান্সার সম্পর্কে সচেতনতা সৃষ্টি এবং চিকিৎসকদের কর্মকৌশল নিয়ে দিনব্যাপী এই সম্মেলনের আয়োজন করে

বাংলাদেশ ব্রেষ্ট ক্যান্সার কনফারেন্সের সভাপতি অধ্যাপক ডা. কামরুজ্জামান চৌধুরীর সভাপতিত্বে স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. দীন মোহাম্মদ নুরুল হক, যুক্তরাষ্ট্রের অনকোলজিস্ট সোসাইটির সহ-সভাপতি রিচার্ড লাভ প্রমুখ বক্তব্য রাখেন।

মোহাম্মদ নাসিম বলেন, ক্যান্সার আক্রান্ত রোগীদের ২৫ শতাংশই স্তন ক্যান্সারে আক্রান্ত। আমরা পোলিওমুক্ত হয়েছি। এখন বাংলাদেশকে স্তন ক্যান্সার মুক্ত করতে হবে।

তিনি বলেন, সচেতনতার কোনো বিকল্প নেই। সঠিক সময়ে সঠিক চিকিৎসায় সুস্থ জীবন পাওয়া সম্ভব। তাই, জনসচেতনতা সৃষ্টি করতে হবে।

স্বাস্থ্যমন্ত্রী কম মুনাফা করার জন্য বেসরকারি হাসপাতাল মালিকদের প্রতি আহ্বান জানিয়ে বলেন, কম পয়সায় সেবা দিয়ে চিকিৎসকরা যদি সদয় হন, মমত্ববোধ দেখান, তাহলে অনেক রোগীই উপযুক্ত সেবা পাবেন। সরকারের একার পক্ষে সব কিছু করা সম্ভব নয়। তাই সরকারের পাশাপাশি বেসরকারি উদ্যোক্তাদের এগিয়ে আসতে হবে।

স্তন ক্যান্সার রোধে সচেতনতা বাড়াতে দিনব্যাপী এ সম্মেলনে দেশ-বিদেশের সংশ্লিষ্ট চিকিৎসকরা রোগীদের নানাদিক নিয়ে নিজেদের অভিজ্ঞতা বিনিময় করেন। বাংলাদেশ ও মার্কিন যুক্তরাষ্ট্র ছাড়াও ভারত, সিঙ্গাপুর এবং ফিলিপাইনের স্বনামধন্য চিকিৎসকরা এতে অংশ নেন।

এদিকে সকালে স্তন ক্যান্সার প্রতিরোধে সচেতনতা বাড়াতে জাতীয় সংসদ ভবনের সামনে থেকে একটি র্যাললি বের করা হয়। এনজিও সংস্থা ইউকেএইড, ব্র্যাক ইউনিভার্সিটি এবং অপরাজিতা সোসাইটি এগেইনস্ট ক্যান্সার নামের সংগঠনগুলো যৌথভাবে এই র্যাসলীর আয়োজন করে।

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী মোহাম্মদ নাসিমের নেতৃত্বে র‍্যালীতে মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি, তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা ড. হোসেন জিল্লুর রহমান প্রমুখ অংশ গ্রহণ করেন।

এই বিভাগের আরো সংবাদ