সিরিয়া সংকট নিরসনে ইরানের সহায়তা চেয়েছে বান কি মুন
today-news
brac-epl
প্রচ্ছদ » আন্তর্জাতিক

সিরিয়া সংকট নিরসনে ইরানের সহায়তা চেয়েছে বান কি মুন

সিরিয়ার চলমান সংকট নিরসনে সক্রিয় ভূমিকা রাখতে প্রথমবারের মতো ইরানের প্রতি আহ্বান জানিয়েছেন জাতিসংঘ মহাসচিব বান কি মুন। অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনায় আজ শুরু হতে যাওয়া আলোচনার আগে তিনি এই আহ্বান জানান।

Ban ki Moon

জাতিসংঘের মহাসচিব বান কি মুন।

১২টির বেশি দেশের প্রতিনিধিরা এ আলোচনায় অংশ নেবেন। এর মধ্যে যুক্তরাষ্ট্র, জার্মানি, রাশিয়া, ফ্রান্স ও ইরানের মতো বিশ্ব শক্তিধর দেশের পাশাপাশি থাকছে তুরস্ক ও সৌদি আরব। সিরিয়ার সঙ্গে বিবাদমান বিভিন্ন পক্ষও এই আলোচনায় অংশ নিচ্ছে।

এদিকে, সৌদি আরব বলছে, সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদকে দায়িত্ব থেকে সরে দাঁড়ানো উচিত। আর ইরানকে তা মেনে নিতে হবে।

আলোচনা শুরুর আগে সমস্যা সমাধানে অংশগ্রহণকারী দেশগুলোকে সক্রিয় ভূমিকা রাখার আহ্বান জানিয়েছেন বান কি মুন। সংকট সমাধানে বিশ্ব শক্তিসমূহের প্রতি নেতৃত্ব সুলভ এবং নমনীয় আচরণ প্রদর্শনের আহ্বান জানিয়েছেন তিনি।

জাতিসংঘের মহাসচিব বলেন, পাঁচ পরাশক্তির কাছে আমার আহ্বান, তারা নিজেদের জাতীয় স্বার্থের ঊর্ধ্বে উঠে নেতৃত্ব সুলভ ও নমনীয় আচরণ করবেন। নিজেদের কথা ভেবে আলোচনা দীর্ঘায়িত করবে না। যদি এটি দীর্ঘায়িত করা হয়, তবে সিরিয়া এবং বিশ্ববাসীর ভোগান্তি বাড়বে।

সিরিয়ার বিবাদমান পক্ষগুলো জাতীয় স্বার্থে নিজেদের মতভেদ ভুলে আলোচনা করবে বলেও আশাবাদ ব্যক্ত করেছেন তিনি।

আলোচনা শুরুর আগে বিভিন্ন দেশ এবং সিরিয়ার বিবাদমান পক্ষগুলো পরস্পরের সঙ্গে শেষ মুহূর্তের আলোচনা চালিয়ে যাচ্ছে। তারই অংশ হিসেবে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী জন কেরির সঙ্গে বৈঠক করেছেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী জাভাদ যারিফ।

এই বিভাগের আরো সংবাদ