দরপতন অব্যাহত পুঁজিবাজারে
today-news
brac-epl
প্রচ্ছদ » পুঁজিবাজার

দরপতন অব্যাহত পুঁজিবাজারে

DSE-CSE-Logo

ডিএসই ও সিএসই লোগো

দেশের উভয় বাজারেই আজ বুধবারও অব্যাহত রয়েছে দরপতন। অর্থাৎ টানা তিনদিন ধরে দরপতনে লেনদেন হয়েছে পুঁজিবাজারে। একইসঙ্গে উভয় বাজারেই লেনদেন আগের দিনের তুলনায় কমেছে। আজ ডিএসইতে দরপতন হয়েছে ৪৬ দশমিক ৬৭ শতাংশ কোম্পানির। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক একচেঞ্জ (সিএসই) ওয়েবসাইট সূত্রে এ তথ্য জানা গেছে।

প্রসঙ্গত, গত ২৬ অক্টোবর সোমবার ও গতকাল ২৭ অক্টোবর মঙ্গলবার উভয় বাজারেই সব ধরনের সূচকের পতনে লেনদেন শেষ হয়েছিল। গত দু দিনের মতো আজ বুধবারও অব্যাহত রয়েছে পতন।

ডিএসইর তথ্য অনুযায়ী, আজ বুধবার ডিএসইতে লেনদেন হয়েছে ২৬২ কোটি টাকা। যা আগের দিনের তুলনায় ৩৪ কোটি টাকা কম। আগের দিন এ বাজারে ২৯৭ কোটি টাকার শেয়ার লেনদেন হয়েছে।

আজ ডিএসইতে লেনদেনে অংশ নেয় ৩১৫টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ১২৩টির, কমেছে ১৪৭টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৫টির শেয়ার দর।

ডিএসইএক্স বা প্রধান মূল্য সূচক ৯ পয়েন্ট কমে ৪ হাজার ৫৭৯ পয়েন্টে অবস্থান করছে। ডিএসইএস বা শরীয়াহ সূচক ৪ পয়েন্ট কমে অবস্থান করছে এক হাজার ৯৭ পয়েন্টে। ডিএস৩০ সূচক ৪ পয়েন্ট কমে দাঁড়িয়েছে এক হাজার ৭৩০ পয়েন্টে।

টাকার পরিমাণে ডিএসইতে লেনদেনের শীর্ষে থাকা দশ কোম্পানি হচ্ছে- সিঙ্গার বিডি, লাফার্জ সুরমা সিমেন্ট, কেডিএস এক্সেসরিজ, সিঅ্যান্ডএ টেক্সটাইল, ইউনাইটেড এয়ারওয়েজ বাংলাদেশ, সিভিও পেট্রোকেমিক্যাল রিফাইনারি, শাহজিবাজার পাওয়ার, মিরাকেল ইন্ডাস্ট্রিজ, স্কয়ার ফার্মা এবং ইউনাইটেড কমার্সিয়াল ব্যাংক।

বুধবার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ২২ কোটি টাকার শেয়ার লেনদেন হয়েছে। এদিন সিএসই সার্বিক সূচক ২৯ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৩ হাজার ৯৯৮ পয়েন্টে। সিএসইতে মোট লেনদেন হয়েছে ২৩৫টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ৭৭টি কোম্পানির, দর কমেছে ১১৭টির এবং অপরিবর্তিত রয়েছে ৪১টি কোম্পানির।

অর্থসূচক/এআরএস/

এই বিভাগের আরো সংবাদ