ব্যবসার পরিবেশ সূচকে অবনতি বাংলাদেশের
today-news
brac-epl
প্রচ্ছদ » জাতীয়

ব্যবসার পরিবেশ সূচকে অবনতি বাংলাদেশের

আগের বছরের তুলনায় বাংলাদেশে ব্যবসা-বাণিজ্যের পরিবেশের আরো অবনতি হয়েছে। মঙ্গলবার প্রকাশিত ব্যবসা পরিবেশের বিচারে বিশ্বব্যাংক ‘ইন্টারন্যাশনাল ফাইন্যান্স করপোরেশন’ সূচকে এই তথ্য পাওয়া গেছে।

bussines_101686

বিশ্বব্যাংকের করা ‘ইন্টারন্যাশনাল ফাইন্যান্স করপোরেশন’ সূচক

সেখানে দেখা গেছে সূচকে দুই ধাপ অবনমন ঘটেছে বাংলাদেশের। সংস্থাটির করা বার্ষিক প্রতিবেদন ‘ডুয়িং বিজনেস ২০১৬’তে ১৮৯টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান এবার ১৭৪ নম্বরে। তবে আগের বছর এ সূচকে বাংলাদেশের অবস্থান ১৭২ নম্বরে ছিল।

সংস্থাটি নতুন ব্যবসা শুরু করা, অবকাঠামো নির্মাণের অনুমতি পাওয়া, বিদ্যুৎ সুবিধা, সম্পত্তির নিবন্ধন, ঋণ পাওয়ার সুযোগ, সংখ্যালঘু বিনিয়োগকারীদের সুরক্ষা, কর পরিশোধ, বৈদেশিক বাণিজ্য, চুক্তি বাস্তবায়ন ও অসচ্ছলতা দূরীকরণের মাপকাঠিতে এই সূচক নির্ধারণ করে।

বাংলাদেশের পরিস্থিতি বুঝতে প্রতিবেদনে ব্যবহার করা হয়েছে ঢাকা ও চট্টগ্রামের তথ্য।

প্রতিবেদনে দেখা গেছে, বাংলাদেশ ছয়টি সূচকে পিছিয়েছে। এর মধ্যে ব্যবসা শুরু সূচকে আগে ছিল ১১১তম, যা এবার অবস্থান ১১৭তম, অর্থাৎ এ ক্ষেত্রে ছয় ধাপ পিছিয়েছে। এ ছাড়া নিবন্ধীকরণ সম্পদ, ঋণপ্রাপ্তি, ক্ষুদ্র বিনিয়োগকারী রক্ষা ও কর পরিশোধ সূচকগুলোতে পিছিয়েছে বাংলাদেশ।

সূচকে ৬০ শতাংশ দেশে ব্যবসার পরিবেশের নীতিতে উন্নতি করেছে। তালিকার প্রথমে আছে সিঙ্গাপুর।এ তালিকার শীর্ষের অন্য দেশগুলো হচ্ছে যথাক্রমে-নিউজিল্যান্ড, ডেনমার্ক, দক্ষিণ কোরিয়া, হংকং, যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, সুইডেন, নরওয়ে ও ফিনল্যান্ড।

ব্যবসার পরিবেশের উন্নতি হওয়ায় দক্ষিণ এশিয়ার দেশ ভারত এ তালিকায় ১২ ধাপ এগিয়েছে। আগে দেশটির অবস্থান ছিল ১৪২, যা এবার ১৩০তম অবস্থানে উঠে এসেছে।

বিশ্বব্যাংকের তালিকায় ১০ ধাপ পিছিয়েছে পাকিস্তান। আগে ছিল ১২৮তম, এবার দেশটি ১৩৮তম স্থান পেয়েছে।
ব্যবসার পরিবেশ সূচকে দক্ষিণ এশিয়ার দেশ ভুটান ১৪২তম থেকে ১২৫তম অবস্থানে উঠে এসেছে। আর নেপাল পাঁচ ধাপ পিছিয়ে ৯৯তম অবস্থানে নেমেছে।

এই বিভাগের আরো সংবাদ