কঙ্কাল সরাতেই গুপ্তধন!
today-news
brac-epl
প্রচ্ছদ » বিবিধ

কঙ্কাল সরাতেই গুপ্তধন!

প্রায় সাড়ে ৩ হাজার বছরের পুরানো গুপ্তধনের খোঁজ মিলেছে গ্রিসে। দেশটির পেলোপনিসাস অঞ্চলের একটি প্রাচীন কফিনেই পাওয়া গেছে এ গুপ্তধন। রাশি রাশি হিরা, মুক্তা, হাতির দাঁতের কাজ করা গয়না, নানা বহুমূল্য রত্নে ঠাঁসা ছিল প্রাচীন কফিনটিতে। গুপ্তধনে কত কোটি টাকার সম্পদ রয়েছে এখনও নিশ্চিত করে বলতে পারেনি প্রত্নতাত্ত্বিকেরা।

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

আজ বুধবার ভারতের সংবাদমাধ্যম এই সময়ের এক প্রতিবেদনে জানিয়েছে,  রূপকথা নয়। বাস্তবেই গুপ্তধনের সন্ধান। রাশি রাশি হিরা, মুক্তা, হাতির দাঁতের কাজ করা গয়না, বহুমূল্য রত্নে ঠাঁসা। কত কোটি টাকার যে সম্পত্তি, তা এখনও বোঝা যাচ্ছে না। প্রত্নতাত্ত্বিকদের চোখ কপালে। এত গুপ্তধনের খোঁজ এই প্রথম। গ্রিসে পাওয়া গেল সাড়ে ৩ হাজার বছরের প্রাচীন গুপ্তধনের খোঁজ। সোনা-হিরা-রত্নে ভর্তি। এমনকি গুপ্তধন বোঝাই বাক্সটির পাশে পড়ে কঙ্কালটিও সোনা, হিরের গয়নায় সাজানো।

গ্রিসের পেলোপনিসাস অঞ্চলের মাটির তলায় বহু প্রাচীন সামগ্রীর খোঁজ আগেও মিলেছে বহুবার। তাই এলাকায় প্রত্নতাত্ত্বিকরা সব সময়ই খননকার্য চালাতে থাকেন। সম্প্রতি একদল মার্কিন প্রত্নতাত্ত্বিক মাটি খুঁড়তে গিয়েই একটি শক্ত কিছু দেখতে পান। আরেকটু খুঁড়তেই বুঝতে পারেন, একটি প্রাচীন কফিন। কিন্তু কফিনের মধ্যে কী অপেক্ষা করছে, তা আন্দাজ করতে পারেননি বিজ্ঞানীরা। কফিনটি খুলতেই চোখ ছানাবড়া!

প্রাচীন গ্রিসের কোনও এক যোদ্ধার কবর। কঙ্কালটি বহু মূল্য গয়নায় সাজানো। হিরা, মণি, মুক্তা- আরও কত কী! বিস্ময়ের এখানেই শেষ ছিল না। পাশে রাখা একটি বিশালাকার সিন্দুক। সেই সিন্দুক খুলতেই গুপ্তধন। রাশি রাশি। গুণে শেষ করা যায় না। এহেন গুপ্তধনের খোঁজ পাওয়ার পর আলোড়ন পড়ে গিয়েছে পুরো গ্রিসে।

গ্রীস সরকারের তরফে বলা হয়েছে, ‘গত ৬৫ বছরে এত বড় গুপ্তধন পাওয়া যায়নি গ্রিসে। সম্ভবত খ্রিস্টপূর্ব দ্বিতীয় শতকের কোনও যোদ্ধার কবর।’

এই বিভাগের আরো সংবাদ