‘এডিপিতে পাথর সংকট ও বৃষ্টির ধাক্কা’
today-news
brac-epl
প্রচ্ছদ » লিড নিউজ

‘এডিপিতে পাথর সংকট ও বৃষ্টির ধাক্কা’

পাথর সংকট ও বৃষ্টির কারণে বার্ষিক উন্নয়ন কর্মসূচি (এডিপি) বাস্তবায়ন ধীরগতি হয়েছে বলে জানিয়েছেন পরিকল্পনা মন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

মঙ্গলবার এডিপি বাস্তবায়ন নিয়ে সচিবদের সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের এ কথা বলেন তিনি।

ছবি সংগৃহীত

ছবি সংগৃহীত

পরিকল্পনা কমিশনের বাস্তবায়ন, পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগ (আইএমইডি) সূত্রে জানা যায়, চলতি অর্থবছরের প্রথম ৩ মাসে (জুলাই-সেপ্টেম্বর) এডিপি বাস্তবায়ন হার ৭ শতাংশ।

এডিপি বাস্তবায়নে ধীরগতি কেন এমন প্রশ্নের জবাবে পরিকল্পনা মন্ত্রী বলেন, অন্য যেকোনো মৌসুমের তুলনায় এবার বৃষ্টিপাত বেশি ছিল। গত ৩ মাস ধরে বৃষ্টির কারণে অবকাঠামোগত প্রকল্পগুলো কাজ শুরু করতে পারেনি। আবার অনেক বলেছেন পাথর পাওয়া যাচ্ছে না। এ কারণে কাজের অগ্রগতি হচ্ছে না।

তিনি বলেন, পাথর নাই, তাই বলে তো কাজ বন্ধ থাকবে না। আপনারা (ঠিকাদার) পাথর কোথা থেকে আনবেন সেটা আপনাদের ব্যাপার। চুক্তি অনুযায়ী পাথর সংকটের অজুহাত দেখিয়ে কাজ বন্ধ রাখতে পারেন না। চুক্তি অনুযায়ী এসব ঠিকাদারদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

সব মন্ত্রণালয়ের সঙ্গে এডিপি বাস্তবায়ন নিয়ে আলোচনা হচ্ছে উল্লেখ করে পরিকল্পনা মন্ত্রী বলেন, আজকে বেশি বরাদ্দ পাওয়া ১০ মন্ত্রণালয়ের সেক্রেটারিদের সঙ্গে কথা বললাম। এই ১০ মন্ত্রণালয়ে মোট এডিপির ৭৩ শতাংশ বরাদ্দ করা হয়েছে। আজ একজন সচিবও বলে নাই কাজ করতে পারবে না। সবাই বলেছে তাদের ওপর দেওয়া কাজ যথা সময়ে শেষ করতে পারবে।

পদ্মা সেতুর কাজের অগ্রগতি সম্পর্কে জানতে চাইলে তিনি বলেন, পদ্মা সেতুর কাজ ঠিকমতো হচ্ছে। এ সেতুর কাজে কোনো ধীরগতি নেই। ইতোমধ্যে পাইলিংয়ের কাজ শুরু হয়েছে।

এমআই/

এই বিভাগের আরো সংবাদ