কলকাতা নাইট রাইডার্সের শেয়ার নিয়ে বিপাকে শাহরুখ
today-news
brac-epl
প্রচ্ছদ » ক্রিকেট

কলকাতা নাইট রাইডার্সের শেয়ার নিয়ে বিপাকে শাহরুখ

ক্রিকেট নিয়ে মেতে আছেন বলিউড বাদশা শাহরুখ খান। ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) আট আসরের মধ্যে তিনবারই ফাইনাল খেলেছে তার দল কলকাতা নাইট রাইডার্স (কেকেআর)। দুইবার শিরোপা জিতেছে দলটি। এবার শোনা যাচ্ছে, সাবেক ক্রিকেটারদের নিয়ে আগামী জানুয়ারিতে শুরু হতে যাওয়া নতুন লিগে দল কিনবেন শাহরুখ।

Shah Rukh Khan

আইপিএল ট্রফি হাতে শাহরুখ খান। ফাইল ছবি

ক্রিকেটের প্রতি এই ভালোবাসার জন্য অনেক মূল্য দিতে হয়েছে কিং খানকে। শৃঙ্খলা ভঙ্গের অভিযোগে মুম্বাই স্টেডিয়ামে প্রবেশে বেশ কিছুদিন নিষেধাজ্ঞা ছিল তার উপর। বেশ কয়েকবার তার বিরুদ্ধে সমনও জারি করা হয়েছিল। তবু থেমে থাকেননি শাহরুখ। ক্রিকেট নিয়ে উল্লাসে মেতে ছিলেন তিনি। শুধু ক্রিকেট নয়; কলকাতার চলতি ফুটবল লিগেও দল কিনতে চেয়েছিলেন এই সুপার স্টার।

সম্প্রতি আবারও শাহরুখ খানকে তলব করেছে এনফোর্সমেন্ট ডিরেক্টোরেট (ইডি)। ইতোমধ্যে কেকেআরকে সমন করে মেইল পাঠিয়েছে ইডি। ওই মেইলের ইডি জানিয়েছে, কলকাতা নাইট রাইডার্সের শেয়ার বিক্রির বিষয়ে বিস্তারিত জানাতে শাহরুখ খানকে তলব করা হয়েছে।

এর আগে আরও দুইবার ইডির সমন পেয়েছিল শাহরুখ খান। এর মধ্যে একবার তিনি জেরার মুখোমুখি হলেও অন্যবার জেরাই উপস্থিত ছিলেন না। তবে এবার অনেকটা শক্ত অবস্থান নিয়েছে ইডি। সংস্থাটির পক্ষ থেকে জানানো হয়েছে, এবার শাহরুখের ছাড় পাওয়ার উপায় নেই। নভেম্বরের প্রথম সপ্তাহের মধ্যেই ইডি দপ্তরে শাহরুখকে হাজিরা দিতেই হবে।

প্রসঙ্গত, আইপিএলের জনপ্রিয় দল কলকাতা নাইট রাইডার্সের মালিক হিসেবে কর্তৃপক্ষের কাছে শাহরুখ খান ও জুহি চাওলার কোম্পানি রেড চিলিজ এন্টারটেনমেন্টের নাম রয়েছে। ২০০৮ সালে কেকেআরের কিছু শেয়ার জুহির স্বামী জয় মেটার কোম্পানি সি আইল্যান্ড ইনভেমেন্টের কাছে বিক্রি করা হয়। তবে বাজারমূল্যের চেয়ে অনেক দম বিক্রির অভিযোগ রয়েছে কেকেআরের বিরুদ্ধে।

২০১৪ সালে এই শেয়ার কেনাবেচার অডিটের পর নাইট রাইডার্সের বিরুদ্ধে ফরেন এক্সচেঞ্জ ম্যানেজমেন্ট অ্যাক্ট লঙ্ঘনের অভিযোগ করেছে একটি বিদেশি ফার্ম। ২০১১ সালে ১০০ কোটি টাকা ফোরেক্স ভায়োলেশনের অভিযোগে শাহরুখকে ইডির জেরার মুখোমুখি হতে হয়েছিল।

২০১৬ সালের এপ্রিল মাসে শুরু হবে আইপিলের নবম আসর। কিন্তু এখনও ২০০৮ সালের প্রথম আইপিএলের হিসেবপত্র নিয়ে ধোঁয়াশা কাটেনি ইডির।

এই বিভাগের আরো সংবাদ