ভারতে ফের শুরু ম্যাগি নুডুলসের উৎপাদন
today-news
brac-epl
প্রচ্ছদ » আন্তর্জাতিক

ভারতে ফের শুরু ম্যাগি নুডুলসের উৎপাদন

নেসলে ইন্ডিয়ার জনপ্রিয় পণ্য ম্যাগি নুডুলসের উৎপাদন শুরু হয়েছে ভারতে। দীর্ঘদিন উৎপাদন ও বিক্রি বন্ধ থাকার পর গতকাল সোমবার থেকে পাঞ্জাবের মোগা, কর্নাটকের নানজানগুড় ও গোয়ার বিচোলিমে নতুন করে ম্যাগি উৎপাদন শুরু হয়। উৎপাদন শুরু হলেও এখনই বাজারে পাওয়া যাচ্ছে না নেসলে ইন্ডিয়ার জনপ্রিয় পণ্যটি।

Maggi

বিক্রয়কেন্দ্রে ম্যাগি নুডলসের প্যাকেট।

নেসলে ইন্ডিয়ার পক্ষ থেকে জানানো হয়েছে, উৎপাদনের পর বাজার পর্যন্ত পৌঁছাতে কয়েকটি ধাপ পেরুতে হবে ম্যাগি নুডুলসকে। মুম্বাই বম্বে হাইকোর্টের নির্দেশ অনুসারে উৎপাদিত ম্যাগির নমুনা তিনটি ল্যাবরেটরিতে পরীক্ষার জন্য পাঠাতে হবে। সেখান থেকে বিক্রির ছাড়পত্র পেলেই বাজারে পাওয়া যাবে ম্যাগি নুডুলস।

তবে ম্যাগির প্রত্যাবর্তনের বার্তা পাওয়া গিয়েছিল গত ১৩ অক্টোবর। ম্যাগির ৬টি ভিন্ন রকমের পণ্যের মোট ৯০টি নমুনা হাইকোর্ট নির্দেশিত তিনটি পরীক্ষাগারে পরীক্ষা করার পর দেখা যায়, খাদ্যে সীসার পরিমাণ অনুমোদিত মাত্রার অনেক নিচে রয়েছে। এছাড়া, ২ কোটি ম্যাগি নুডলসের প্যাকেটের উপর দেশি ও আন্তর্জাতিক পরীক্ষাগারে ৩৫০০টি পরীক্ষা চালিয়েছে নেসলে কর্তৃপক্ষ।

নেসলের দাবি, আমেরিকা, যুক্তরাজ্য, সিঙ্গাপুর ও অস্ট্রেলিয়াসহ বিশ্বের বিভিন্ন দেশের বিভিন্ন পরীক্ষাগারে ম্যাগি নুডলস সম্পর্কে ইতিবাচক ফল পাওয়া গেছে।

তবে মুম্বাই হাইকোর্ট ম্যাগির উপর থেকে নিষেধাজ্ঞা তুলে নিলেও নেসলে ইন্ডিয়ার বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়ার সিদ্ধান্ত বহাল রেখেছে মহারাষ্ট্র সরকার।

প্রসঙ্গত, ম্যাগি নুডুলস নিয়ে গত মে মাসের শেষ দিকে ভারতে বিতর্ক শুরু হয়। বিভিন্ন ল্যাবরেটরির পরীক্ষায় দেখা গেছে, ম্যাগিতে নিয়ন্ত্রণ মাত্রার চেয়ে অনেক বেশি মনোসোডিয়াম গ্লুটামেট রয়েছে, যা শরীরের পক্ষে অত্যন্ত ক্ষতিকর। এর জের ধরে গত ৩ জুন ম্যাগি তৈরি এবং বিক্রির উপর নিষেধাজ্ঞা জারি করেছিল ভারতের ফুড সেফটি অ্যান্ড স্ট্যান্ডার্ড অথরিটি।

এই বিভাগের আরো সংবাদ