পুঁজিবাজার ছেড়ে যাচ্ছেন না বিদেশিরা: ডিএসই
today-news
brac-epl
প্রচ্ছদ » পুঁজিবাজার

পুঁজিবাজার ছেড়ে যাচ্ছেন না বিদেশিরা: ডিএসই

ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ব্যবস্থাপনা পরিচালক ড. স্বপন কুমার বালা বলেছেন, বিদেশি বিনিয়োগকারীরা কেউ ব্যবসা বন্ধ করে চলে যাচ্ছেন না। যাদের শেয়ার মুনাফায় রয়েছে তারাই কেবল বিক্রি করছেন।

সোমবার বিকেলে ডিএসই কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এক সাংবাদিকের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

কথা বলছেন ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ব্যবস্থাপনা পরিচালক ড. স্বপন কুমার বালা।

কথা বলছেন ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ব্যবস্থাপনা পরিচালক ড. স্বপন কুমার বালা। ছবি মহুবার 

তিনি বলেন, বিনিয়োগকারীরা তখনই শেয়ার বিক্রি করে; যখন তা বিক্রি করলে লাভবান হওয়া যায়। তবে কেউ বাংলাদেশ ছেড়েছেন বা অ্যাকাউন্ট বন্ধ করে দিয়েছেন- এমন তথ্য তার কাছে নেই।

সংবাদ সম্মেলনে তিনি বলেন, ডিএসইর আমন্ত্রণে গত ২২ অক্টোবর নাসডাকের একটি প্রতিনিধি দল বাংলাদেশে এসেছেন। এ দলে রয়েছেন নাসডাকের চেয়ারম্যান স্যান্ডি মিয়ার স্যামুয়েল ফ্রুসার, দক্ষিণ পূর্ব এশিয়া প্যাসেফিক অঞ্চলের ব্যবস্থাপনা পরিচালক রবার্ট ফ্রোজড এবং নাসডাকের আঞ্চলিক ব্যবসা উন্নয়ন পরিচালক প্যাট্রিক কং।

পুঁজিবাজার নিয়ে নাসডাকের বক্তব্য ইতিবাচক দাবি করে স্বপন কুমার বালা বলেন, বাংলাদেশের পুঁজিবাজার নিয়ে নাসডাকের বক্তব্য তারাই প্রকাশ করবেন।

তিনি আরও বলেন, নাসডাক দীর্ঘ মেয়াদে প্রযুক্তিগত পার্টনারশিপে আগ্রহী। সেপারেট বন্ড, ওভার দ্য কাউন্টার (ওটিসি), কমোডিটি, ডেরিভেটিভস মার্কেট আমাদের পুঁজিবাজারে কীভাবে চালু করা হবে তার বাস্তব অভিজ্ঞতা দরকার। আমাদের মাকের্টে ট্রেডার ও ইনভেস্টরদের প্রশিক্ষণসহ সরাসরি দেখানোর একটা বিষয় থাকবে; যা তাদের কাছ থেকে পাওয়া সম্ভব হবে বলে মনে করেন তিনি।

এর আগে তিনি ডিএসইর চলমান কিছু কার্যক্রম ও অগ্রগতির কথা তুলে ধরেন। আগামী নভেম্বরের প্রথম সপ্তাহের মধ্যে ডিএসইর ওয়েবসাইটে দেওয়া কোম্পানির তথ্য হালনাগাদ করার কাজ শুরু হবে বলে জানান তিনি।

এছাড়া ডিএসই ইনফরমেশন অ্যাপস তৈরি করছে; যেখানে ডিএসইর সব ধরনের তথ্য পাওয়া যাবে। এটা ডিএসই অ্যাপস নামে আসতে পারে বলে জানান তিনি।

সংবাদ সম্মেলনে ডিএসইর পরিচালক রুহুল আমিন ও প্রধান রেগুলেটরি অফিসার একেএম জিয়াউল হাসান খান উপস্থিত ছিলেন।

এই বিভাগের আরো সংবাদ