৯০০০ রানের ক্লাবে ইউনিস খান
today-news
brac-epl
প্রচ্ছদ » ক্রিকেট

৯০০০ রানের ক্লাবে ইউনিস খান

ইংল্যান্ডের বিপক্ষে টেস্ট সিরিজের প্রথম ম্যাচে পাকিস্তানের পক্ষে সর্বোচ্চ রানের রেকর্ড গড়ছিলেন ইউনিস খান। দুবাইয়ে সিরিজের দ্বিতীয় ম্যাচে নিজেকে আরও উঁচুতে নিয়ে গেলেন পাকিস্তানের এই ডানহাতি ব্যাটসম্যান।

Younis Khan2

দুইবাইয়ে ইংল্যান্ডের বিপক্ষে সিরিজের দ্বিতীয় টেস্টে অর্ধশতকের পথে ইউনিস খানের একটি শট।

পাকিস্তানের প্রথম ও বিশ্বের চতুর্দশ ক্রিকেটার হিসেবে ৯০০০ রানের মাইলফলক স্পর্শ করলেন ইউনিস। দ্বিতীয় ম্যাচের প্রথম ইনিংসে ৫৬ রানের পর গতাকল ২য় ইনিংসে ৪৭ রানের সহায়তা এই দুর্লভ ক্লাবে প্রবেশ করেন তিনি। তৃতীয় দিন শেষে ৭১ রানে করে অপরাজিত থাকনে এই অভিজ্ঞ ব্যাটসম্যান। টেস্টে এখন ইউনিসের সংগ্রহ ৯০২৪ রান।

ইতিহাসের ১৪তম ব্যাটসম্যান হিসেবে টেস্টে ৯০০০ রান করার গৌরব অর্জন করেছেন ৩৭ বছর বয়সী এই পাকিস্তানি ক্রিকেটার।

Younis Khan

৯০০০ রানের ক্লাবে প্রবেশের পর ব্যাট উঁচিয়ে দর্শকদের শুভেচ্ছার জবাব দিচ্ছেন পাকিস্তানের ডানহাতি ব্যাটসম্যান ইউনিস খান।

২০০ টেস্ট খেলে ১৫৯২১ রান নিয়ে টেস্টে সর্বোচ্চ রানের তালিকায় শীর্ষে আছেন ভারতের কিংবদন্তি ব্যাটসম্যান শচীন টেন্ডুলকার। এখনও খেলছেন ব্যাটসম্যানের মধ্যে টেস্টে সবচেয়ে বেশি রান সংগ্রহকারীদের তালিকায় ইউনিসের আগে আছে ইংল্যান্ডের অধিনায়ক অ্যালিস্টার কুক; তার সংগ্রহ ৯৬৫৮ রান।

৯০০০ রানের ক্লাবে গড়ের দিক দিয়ে তৃতীয় স্থানে আছেন ইউনুস। ১০৩ টেস্টে তার ব্যাটিং গড় ৫৪ দশমিক ৩৬। এই তালিকায় শীর্ষে থাকা কুমার সাঙ্গাকারা ৫৭ দশমিক ৪০ গড়ে মোট ১২৪০০ রান করেছেন। ৫৫ দশমকি ৩৭ গড়ে দ্বিতীয় স্থানে আছেন ১৩২৮৯।

এই বিভাগের আরো সংবাদ