তেলের দাম কমেছে ৬%
today-news
brac-epl
প্রচ্ছদ » আন্তর্জাতিক বাজার

তেলের দাম কমেছে ৬%

দাম উঠানামার মধ্যে বিশেষজ্ঞরা জ্বালানি তেলের বাজার নিয়ে নানা মন্তব্য করলেও বস্তুত বিশ্ববাজারে এ পণ্যের দাম কমছেই। গতকাল শুক্রবার যুক্তরাষ্ট্রের বাজারে ডিসেম্বরে ডেলিভারি হতে যাওয়া তেলের দাম আরও পড়তে দেখা যায়।

বিশেষজ্ঞরা বলছেন, তেলের সরবরাহ বৃদ্ধি, চীনের সুদের হার কমানো ও মার্কিন ডলার শক্তিশালী হওয়ার পুরো প্রভাব পড়েছে এই বাজারে। আর সে কারণে দাম কমেছে। গত এক সপ্তাহে তেলের দাম কমেছে প্রায় ৬ শতাংশ।

oil

ফাইল ছবি

আজ শনিবার মার্কেটওয়াচের এক প্রতিবেদনে বলা হয়, নিউ ইয়র্কের মার্কেন্টাইল এক্সচেঞ্জে এদিন ডিসেম্বরে ডেলিভারি হতে যাওয়া ওয়েস্ট টেক্সাস ইন্টারমিডিয়েট ক্রুড তেলের দাম (অপরিশোধিত জ্বালানি) ১.৭ শতাংশ কমে ব্যারেলপ্রতি বিক্রি হয় ৪৪.৬০ ডলারে। একই মাসে ডেলিভারি হতে যাওয়া ব্রেন্ট ক্রুড তেলের দাম (অপরিশোধিত উন্নত মানের জ্বালানি) ব্যারেলপ্রতি ০.২ শতাংশ কমে বিক্রি হয়েছে ৪৭.৯৯ ডলারে; যা গত এক সপ্তাহের মধ্যে ৪.৮ শতাংশ কম।

প্রসঙ্গত, গত বছরের জুনেও ব্যারেলপ্রতি জালানি তেল বিক্রি হয়েছে ১০৭ ডলার। এরপর যতই দিন যেতে থাকে ততই কমতে থাকে তেলের দাম। চলতি বছরের জানুয়ারিতে তা এসে দাঁড়ায় ৪৬ ডলার। কিন্তু পরবর্তীতে তা আবারও ঘুরে দাঁড়াতে চেষ্টা করলেও ব্যর্থ হয়।

গোল্ডম্যান স্যাকসের এক পূর্বাভাসে বলা হয়, খুব শিগগিরই এই দাম ব্যারেলপ্রতি ২০ ডলারে নেমে যেতে পারে। আর এমনটি হলে বিশ্ববাজারে এক লিটার তেলের দাম দাঁড়াতে পারে বাংলাদেশি মুদ্রায় প্রায় ৮-১০ টাকা।

এই বিভাগের আরো সংবাদ