সূচক ও লেনদেন কমেছে উভয় বাজারে
today-news
brac-epl
প্রচ্ছদ » পুঁজিবাজার

সূচক ও লেনদেন কমেছে উভয় বাজারে

বিদায়ী সপ্তাহে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেনের পাশাপাশি সব ধরনের মূল্য সূচকও কমেছে। আলোচিত সপ্তাহে ডিএসইতে লেনদেন কমেছে ৩০ দশমিক ০২ শতাংশ। ডিএসইর প্রধান সূচক কমেছে শূন্য দশমিক ৬২ শতাংশ। এদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান সূচকও (সিএএসপিআই) কমেছে শূন্য দশমিক ৮৫ শতাংশ।

ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ সূত্রে এসব তথ্য জানা গেছে।

DSE-CSE-Logo

DSE CSE Logo

জানা গেছে, আগের সপ্তাহের চেয়ে ডিএসইতে ৫৭৫ কোটি ৮২ লাখ ৭৭ হাজার ৩৫৩ টাকার লেনদেন কমেছে। আলোচিত সপ্তাহে ডিএসইতে ১ হাজার ৩৪২ কোটি ৩ লাখ ৫৪ হাজার ৭৯০ টাকার শেয়ার লেনদেন হয়েছে। আর আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ১ হাজার ৯১৭ কোটি ৮৬ লাখ ৩২ হাজার ১৪৩ টাকার শেয়ার।

সমাপ্ত সপ্তাহে ‘এ’ ক্যাটাগরির কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে ৮৭ দশমিক ৩৯ শতাংশ। ‘বি’ ক্যাটাগরির কোম্পানির লেনদেন হয়েছে ৩ দশমিক ২৩ শতাংশ। ‘এন’ ক্যাটাগরির কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে ৮ দশমিক ৬৬ শতাংশ। ‘জেড’ ক্যাটাগরির লেনদেন হয়েছে শূন্য দশমিক ৭২ শতাংশ।

এদিকে, ডিএসই ব্রড ইনডেক্স বা ডিএসইএক্স সূচক কমেছে শূন্য দশমিক ৬২ শতাংশ বা ২৮ দশমিক ৯৫ পয়েন্ট। সপ্তাহের ব্যবধানে ডিএস৩০ সূচক কমেছে দশমিক ২২ শতাংশ বা ৩ দশমিক ৯৫ পয়েন্ট। অপরদিকে শরীয়াহ বা ডিএসইএস সূচক কমেছে শূন্য দশমিক ১৪ শতাংশ বা ১ দশমিক ৫৯ পয়েন্ট।

সপ্তাহজুড়ে ডিএসইতে তালিকাভুক্ত মোট ৩২৮টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১০৭টি কোম্পানির। আর দর কমেছে ২০১টির এবং অপরিবর্তিত রয়েছে ১৮টির। আর ২টি কোম্পানির শেয়ার লেনদেন হয়নি।

অন্যদিকে, সিএসইতে সপ্তাহের ব্যবধানে লেনদেন কমেছে ৩৫ কোটি ১৪ লাখ টাকার। আলোচিত সপ্তাহে সিএসইতে ১১৯ কোটি ৭৯ লাখ ৭৬ হাজার টাকার শেয়ার লেনদেন হয়েছে। আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ১৫৪ কোটি ৯৩ লাখ ৮৩ হাজার টাকার শেয়ার।

সিএসইর প্রধান সূচক সিএএসপিআই কমেছে শূন্য দশমিক ৬২ শতাংশ বা ১২১ দশমিক ৯৯ পয়েন্ট।

আলোচিত সপ্তাহে সিএসইতে মোট ২৭৫টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৭৬টির, দর কমেছে ১৮১টির এবং অপরিবর্তিত রয়েছে ১৮টির।

এই বিভাগের আরো সংবাদ