রেকর্ড বুকে কোহলি
today-news
brac-epl
প্রচ্ছদ » ক্রিকেট

রেকর্ড বুকে কোহলি

নামটা বিরাট! বিরাট কোহলি। ক্যারিয়ারের শুরু থেকেই যার ব্যাটে ছুটছে রানের ফোয়ারা। স্বল্প সময়ে ওয়ানডেতে একের পর এক সেঞ্চুরি করে পেয়ে যান ‘রান মেশিনে’র তকমা। সেই কোহলির কাছে তিন অঙ্ক ছোঁয়া যেন হয়ে গিয়েছিল অজানা রহস্য। যার ব্যাটে হাসে গোটা ভারত, যে ভবিষ্যত শচীন টেন্ডুলকারের রেকর্ডে ভাগ বসানোর দাবি রাখে; সেই কি না গত আট মাস ধরে ওয়ানডেতে সেঞ্চুরি দেখা পাচ্ছে না!

সেঞ্চুরির পর কোহলির স্বভাবসুলভ দুরন্ত উদ্‌যাপন! ছবি: রয়টার্স

সেঞ্চুরির পর কোহলির স্বভাবসুলভ দুরন্ত উদ্‌যাপন! ছবি: রয়টার্স

নিশ্চয় তা কোহলির জন্য ছিল হতাশাজনক। অবশেষে সেই হতাশা ঝেড়ে চলতি ভারত-দক্ষিণ আফ্রিকা সিরিজের চতুর্থ ওয়ানডেতে তিনি দুর্দান্ত সেঞ্চুরির দেখা পেয়েছেন।

যার সেঞ্চরি উপর ভর করে ভারত সংগ্রহ করেছে ২৯৯ রান। যা সিরিজে সমতা আনতে মাঠের লড়াইয়ে ভারতকে টিকিয়ে রেখেছে। পাঁচ ম্যাচ সিরিজে দক্ষিণ আফ্রিকা ২-১ ব্যবধানে এগিয়ে রয়েছে। তাই সিরিজে টিকে থাকতে হলে জয়ের বিকল্প নেই ধোনিদের।

ফেব্রুয়ারিতে গত বিশ্বকাপে পাকিস্তানের বিপক্ষে সর্বশেষ ওয়ানডে সেঞ্চুরি পান বিরাট কোহলি। এরপর আট মাস ধরে ওয়ানডেতে সেঞ্চুরির দেখা নেই তার। ১৩ ইনিংসের পর এই সেঞ্চুরির দেখা পেলেন তিনি। এটি কোহলির ২৩তম সেঞ্চুরি।

বৃহস্পতিবার চেন্নাইয়ের চিদাম্বরম স্টেডিয়ামে ৩৮তম ওভারে অ্যারন ফাঙ্গিসোকে লং-অন দিয়ে উড়িয়ে মেরে এই সেঞ্চুরি করেন তিনি।

সেঞ্চুরির জন্য কোহলিকে এর চেয়ে বড় অপেক্ষাও করতে হয়েছে। প্রথম সেঞ্চুরির দেখা পেতে লাগে ১২ ইনিংস। তবে সবচেয়ে বড় অপেক্ষা করতে হয় ২০১১ সালে। বিশ্বকাপে বাংলাদেশের বিপক্ষে সেঞ্চুরির পর দ্বিতীয়টি পেতে অপেক্ষা করতে হয় ১৭ ইনিংস।

গত আটটি মাস বাজে সময় গেছে কোহলির। দলও ঘুরপাক খাচ্ছে ব্যর্থতার চোরাবালিতে। ব্যাটও কথা বলছিল না ঠিকমতো। ফেব্রুয়ারির পর সব সংস্করণে সেঞ্চুরি মাত্র একটি। আগস্টে গল টেস্টে শ্রীলঙ্কার বিপক্ষে ১০৩ রানের ইনিংসটি বাদে বলার মতো রান নেই। আজকের সেঞ্চুরিতে ব্যর্থতার জ্বালা ভালোই জুড়োলেন তিনি।

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে এটাই কোহলির প্রথম সেঞ্চুরি। এ সেঞ্চুরি দিয়ে রেকর্ড বুকের আরেকটি অধ্যায়ে নাম লেখালেন ভারতীয় ব্যাটিং সেনসেশন। টেস্ট খেলুড়ে সব দেশের বিপক্ষে ওয়ানডে ইতিহাসের পঞ্চম ব্যাটসম্যান হিসেবে সেঞ্চুরি পেলেন তিনি। আর দ্বিতীয় ভারতীয় ক্রিকেটার হিসেবে এই কীর্তি গড়লেন তিনি। এর আগে ব্যাটিং জিনিয়াস শচীন টেন্ডুলকার এই কীর্তি গড়েন।

এই বিভাগের আরো সংবাদ