শুভ বিজয়া দশমী আজ, কাল বিসর্জন
today-news
brac-epl
প্রচ্ছদ » বিবিধ

শুভ বিজয়া দশমী আজ, কাল বিসর্জন

শারদীয় দুর্গোৎসবের শেষ দিন শুভ বিজয়া দশমী আজ। আজ বৃহস্পতিবার একইদিনে দুর্গোৎসবের মহানবমী আনুষ্ঠানিকতা পালন এবং বিজয়া দশমীর কারণে আজ প্রতিমা বিসর্জন হচ্ছে না। বিসর্জন হবে আগামীকাল শুক্রবার।

মহানগর সর্বজনীন পূজা কমিটির পক্ষ থেকে জানানো হয়েছে, এ বছর নবমী ও দশমী তিথি একইদিনে থাকায় শাস্ত্রীয় বিধান মেনে পূজার সব আনুষ্ঠানিকতা আজ শেষ হবে। অবশ্য আজ বিজয়া দশমী হলেও ভক্ত ও দর্শনার্থীরা সারাদিন রাজধানীর বিভিন্ন মণ্ডপে প্রতিমা দেখতে পারবেন। কারণ পূজা উদযাপন পরিষদের সিদ্ধান্ত অনুসারে সারাদেশে প্রতিমা বিসর্জন হবে আগামীকাল শুক্রবার।

রাজধানীর রামকৃষ্ণ মিশনে কুমারী পূজা নিচ্ছেন ওই কন্যা। ছবি: মহুবার রহমান

রাজধানীর রামকৃষ্ণ মিশনে কুমারী পূজার একটি অংশ। ছবি: মহুবার রহমান

গত ১২ অক্টোবর শুভ মহালয়ার মধ্য দিয়ে দেবীপক্ষের শুরু হয়েছিল। সনাতন হিন্দুদের ধর্মবিশ্বাস অনুসারে, দেবী দুর্গা তার সন্তানদের নিয়ে মর্ত্যে আসার জন্য মহালয়ার দিন যাত্রা শুরু করেন। আর বিজয়া দশমীতে সন্তানদের নিয়ে স্বর্গে ফিরে যান দেবী। এ বছর দেবী দুর্গা ঘোড়ায় মর্ত্যে এসেছিলেন, আর দোলায় করে ফিরে যাবেন।

গতকাল বুধবার সারাদেশে মহা সমারোহে উদযাপিত হয়েছে দুর্গাপূজার মহাষ্টমী। রাজধানীর প্রধান পূজামণ্ডপগুলোতে ঢাকের বোল আর মানুষের উপচে পড়া ভিড় জানান দিয়েছে দুর্গোৎসবের সর্বজনীনতা। এদিন রামকৃষ্ণ মঠ ও মিশনে অনুষ্ঠিত হয় ‘কুমারী পূজা’। মাতৃভাবে কুমারী কন্যাকে জীবন্ত প্রতিমা করে তাতে জগজ্জননীর উদ্দেশে শ্রদ্ধা নিবেদন করাই কুমারী পূজা।

রাজধানীর গোপীবাগের রামকৃষ্ণ মঠ ও মিশনে গতকাল সকালে কুমারীপূজার আয়োজন করা হয়। এ উপলক্ষে সকাল থেকেই ভক্ত ও দর্শনার্থীদের ভিড় ছিল। ভক্তরা ‘কুমারী দেবীর’ চরণে পুষ্পাঞ্জলি দিয়ে প্রাণিজগতের কল্যাণ ও মঙ্গল কামনা করেন। সনাতন ধর্মের বিশ্বাস অনুযায়ী, সব নারীর মধ্যে মাতৃরূপের উপলব্ধি করতে কুমারীপূজার আয়োজন করা হয়।

ঢাকেশ্বরী জাতীয় মন্দিরে গতকাল সকাল ৮টা ৪০ মিনিটের মধ্যে মহাষ্টমী বিহিত পূজা হয়। এরপর শুরু হয় সন্ধিপূজা। দুপুরে মন্দির মেলাঙ্গনে ভক্তদের মাঝে মহাপ্রসাদ বিতরণ করা হয়।

এই বিভাগের আরো সংবাদ