নিরাপত্তা নি‌য়ে খুবই সন্তুষ্ট কূটনীতিকরা: স্বরাষ্ট্রমন্ত্রী
today-news
brac-epl
প্রচ্ছদ » লিড নিউজ

নিরাপত্তা নি‌য়ে খুবই সন্তুষ্ট কূটনীতিকরা: স্বরাষ্ট্রমন্ত্রী

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল জানিয়েছেন, নিরাপত্তাহীনতার সুনির্দিষ্ট কোনো তথ্য কূট‌নী‌তিকরা দি‌তে পারেননি।

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। ফাইল ছবি

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। ফাইল ছবি

বুধবার দুপুর স‌চিবাল‌য়ে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, কানাডা ও অস্ট্রে‌লিয়ার রাষ্ট্রদূত ও হাই কমিশনার‌দের স‌ঙ্গে বৈঠক ‌শে‌ষে তি‌নি একথা জানান।

এসময় স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, “আমা‌দের নিরাপত্তা নি‌য়ে তারা স‌ন্তোষ প্রকাশ ক‌রে‌ছেন। এটা অব্যাহত রাখার অনুরোধ জানিয়েছেন তারা। আমরা নিরাপত্তা ব্যবস্থা অব্যাহত রাখার নিশ্চয়তা দিয়েছি।”

দুই বিদেশি হত্যা প্রসঙ্গে মন্ত্রী বলেন, “বিদেশি নাগরিক হত্যায় এ পর্যন্ত আইএস জঙ্গি বা মৌলবাদীদের জড়িত থাকার কোনো তথ্য পাওয়া যায়নি। তবে রহস্য খুব শিগগিরই জানানো হবে। রাষ্ট্রদূতদের বলেছি, এ ঘটনায় আইএস বা জঙ্গি জড়িত এমন কোনো তথ্য থাকলে আমাদের দেন, আমরা ব্যবস্থা নেব। তারাও কোনো তথ্য দিতে পারেনি।”

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, “কুনীতিকদের সঙ্গে খোলামেলা কথা হয়েছে। তথ্য থাকলে খোলাসা করেন? তারা সুর্দিষ্ট কোনো তথ্য দিতে পারেনি। রাষ্ট্রদূতরা বলেছেন, বাইরে বেরুলেই পুলিশ দেখছি, ভালো লাগছে। নিরাপত্তায় নেওয়া ব্যবস্থা অব্যাহত রাখা হবে কিনা জানতে চেয়েছেন কুটনীতিকরা। আমি বলেছি অব্যাহত থাকবে। কুটনীতিকদের আজই জিজ্ঞাসা করেছি আপনারা নিরপত্তাহীনতা বোধ করছেন কিনা। তারা বলেছেন, আমরা খুবই সন্তুষ্ট।”

বৈঠকে মার্কিন রাষ্ট্রদূত মার্শা ব্লুম বার্নিকাট, বৃটেনের হাই কমিশনার রবার্ট গিবসন, কানাডিয়ান রাষ্ট্রদূত হিদার ক্রুডেন ও অস্ট্রেলিয়ার হাই কমিশনার গ্রেগ উইল কক উপস্থিত ছিলেন।

প্রসঙ্গত, চলতি মাসে শুধু দুটি টেস্ট খেলতে গত ২৮ সেপ্টেম্বর বাংলাদেশে আসার কথা ছিল অস্ট্রেলিয়া ক্রিকেট দলের। তবে খেলোয়াড়দের নিরাপত্তা আশঙ্কায় শেষ পর্যন্ত গত ১ অক্টোবর বাংলাদেশ সফর আনুষ্ঠানিকভাবে স্থগিত ঘোষণা করে ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ)।

এর মাঝে গত ২৮ সেপ্টেম্বর সোমবার সন্ধ্যায় গুলশান ২-এর ৯০ নম্বর সড়কের ফুটপাতে গুলিবিদ্ধ হয়ে নিহত হন ইতালির নাগরিক তাভেলা সিজার (৫০)। এরপর তাকে হত্যার দায় স্বীকার করে আইএস। তবে বাংলাদেশে আইএসের কোনো অস্তিত্ব নেই বলে জানায় ক্ষমতাসীন দলের নেতৃবৃন্দ।

এ হত্যাকাণ্ড নিয়ে ধোঁয়াশা কাটতে না কাটতেই গত ৩ অক্টোবর শনিবার রংপুরের কাউনিয়া উপজেলার আলুটারি মহিষওয়ালা মোড়ে গুলিবিদ্ধ হয়ে নিহত হন জাপানি নাগরিক ওসি কোনিও (৬৬) ।

এসব হত্যাকাণ্ডে দেশে সাময়িক অস্থিরতা বিরাজ করে এবং তা তদন্তে কমিটি গঠন করা হয়। একইসঙ্গে এসব হত্যাকাণ্ডকে জামায়াত-বিএনপির ষড়যন্ত্র বলে অভিযোগ করে আসছেন ক্ষমতাসীন আওয়ামী লীগের নেতারা।

বিদেশিদের যারা খুন করেছে, তাদের খুঁজে বের করে বিচারের আওতায় আনার প্রতিশ্রুতি দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

তবে বিদেশি নাগরিক হত্যার সঙ্গে বিএনপি ও খালেদা জিয়াকে জড়িয়ে দেওয়া সরকারপক্ষের বক্তব্যকে ‘হাস্যকর’ আখ্যা দেন দলটির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান।

 

 

এই বিভাগের আরো সংবাদ