‘পাটের হারানো ঐতিহ্য ফেরাতে কাজ করছে সরকার’
today-news
brac-epl
প্রচ্ছদ » লিড নিউজ

‘পাটের হারানো ঐতিহ্য ফেরাতে কাজ করছে সরকার’

বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের মাননীয় প্রতিমন্ত্রী মির্জা আজম বলেছেন, বাংলাদেশকে আবারও সোনালী আশেঁর দেশ হিসেবে রূপান্তর করে পাটের হারানো ঐতিহ্য ফিরিয়ে আনতে কাজ করছে সরকার। এজন্য পণ্যে পাটজাত মোড়কের বাধ্যতামূলক ব্যবহার আইন-২০১০ সুষ্ঠুভাবে বাস্তবায়ন করা হবে।

বাংলাদেশকে আবারও সোনালী আশেঁর দেশ হিসেবে রূপান্তর করে পাটের হারানো ঐতিহ্য ফিরিয়ে আনতে কাজ করছে সরকার। ছবি সংগৃহীত

বাংলাদেশকে আবারও সোনালী আশেঁর দেশ হিসেবে রূপান্তর করে পাটের হারানো ঐতিহ্য ফিরিয়ে আনতে কাজ করছে সরকার। ছবি সংগৃহীত

আজ মঙ্গলবার পণ্যে পাটজাত মোড়কের বাধ্যতামূলক ব্যবহার আইন -২০১০ এর সুষ্ঠু বাস্তবায়নের লক্ষ্যে বাংলাদেশ ট্রাক ও কার্ভাড ভ্যান মালিক সমিতি এবং ট্রাক এজেন্সি সমিতির সঙ্গে অনুষ্ঠিত সভায় তিনি একথা বলেন।

পণ্যে পাটজাত মোড়কের বাধ্যতামূলক ব্যবহার আইন -২০১০ এর সুষ্ঠু বাস্তবায়নের লক্ষ্যে বাংলাদেশ ট্রাক ও কার্ভাড ভ্যান মালিক সমিতি এবং ট্রাক এজেন্সি সমিতির সঙ্গে মন্ত্রণালয়ের সভা কক্ষে এ সভার আয়োজন করে বস্ত্র ও পাট মন্ত্রণালয়।

এ অনুষ্ঠানে প্রতিমন্ত্রী বলেন, “সোনালী আঁশ পাটের উৎপাদন এবং এর বহুমুখী ব্যবহারকে উৎসাহিত ও জনপ্রিয় করতে ৬টি পণ্যের পাটজাত মোড়কের ব্যবহার নিশ্চিতকরণরে পাশাপাশি জনস্বাস্থ্য ও পরিবেশবিরোধী প্লাস্টিক-পলিথিন ব্যবহার বন্ধে এবং ব্যাপক জনসচেতনতা বৃদ্ধিসহ এই আইন সফল করতে বিভিন্ন মন্ত্রণালয়ের সাথে সরকারি বেসরকারি সংগঠনের অব্যাহত সহযোগিতা দরকার।”

বস্ত্র ও পাট প্রতিমন্ত্রী মির্জা আজম পাটের অতীত গৌরবের বিবরণ দিয়ে বলেন, “প্রধানমন্ত্রীর একান্ত আগ্রহেই আবার আমরা সোনালি আঁশের সুদিন এবং এর বহুমুখী ব্যবহার এমনভাবেই ফিরিয়ে আনবো যাতে জনগণ পাট উৎপাদনে আগ্রহী হয়। তিনি বর্তমানে দেশের পাট ও বস্ত্রের সংমশ্রিণে উন্নতমানরে শার্ট ও প্যান্টপিচসহ জিন্স কাপড়ের উৎপাদনের কথা উল্লখে করে পণ্যের মোড়কে স্বাস্থ্যহানিকর পলিথিন ও প্লাস্টিকব্যাগ বর্জনে সবার সহযোগিতা কামনা করেন।”

সভায় বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের সচিব ফরিদ উদ্দিন আহম্মদ চৌধুরী , ড. নজরুল আনোয়ার (অতি:সচিব), মেসবাহুল ইসলামসহ (অতি:সচিব) বাংলাদেশ ট্রাক ও কার্ভাড ভ্যান মালিক সমিতি এবং ট্রাক এজেন্সি সমিতির প্রতিনিধিগণ উপস্থিত ছিলেন।

 

 

এই বিভাগের আরো সংবাদ