অবৈধ সিমপ্রতি অপারেটরদের ৫০ ডলার জরিমানা
today-news
brac-epl
প্রচ্ছদ » টেক

অবৈধ সিমপ্রতি অপারেটরদের ৫০ ডলার জরিমানা

২০১৬ সালের এপ্রিলের পর থেকে অনিবন্ধিত সিমের জন্য অপারেটরদের সিমপ্রতি ৫০ ডলার জরিমানার বিধান কার্যকর করা হচ্ছে বলে জানিয়েছেন ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম।

মঙ্গলবার সচিবালয়ে সংবাদ সম্মেলনে ডাক, তার ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী অ্যাডভোকেট তারানা হালিম এ তথ্য জানান।

Tarana-Halim

তারানা হালিম ফাইল ছবি

ডাক ও টেলিযোগাযোগ বিভাগের অধীন প্রতিষ্ঠানগুলোর ৯০ দিনের পরিকল্পনা বাস্তবায়নের অগ্রগতি নিয়ে সাংবাদিকদের সামনে এসেছিলেন প্রতিমন্ত্রী।

ভুয়া পরিচয়ে অথবা নিবন্ধন না করে সিম কিনে নানা অপরাধে ব্যবহারের অভিযোগ বাড়তে থাকায় সম্প্রতি গ্রাহকদের তথ্য যাচাই ও সিম পুনঃনিবন্ধনের উদ্যোগ নেয় সরকার।

২০১২ সালে প্রি-একটিভ সিম (আগে থেকেই চালু) বিক্রিতে নিষেধাজ্ঞা দিয়ে তা ধরা পড়লে সিমপ্রতি ৫০ ডলার জরিমানার সিদ্ধান্ত নিয়েছিল নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসি। তবে তিন বছরেও তা কার্যকর হয়নি।

এবার আগামী ডিসেম্বর থেকে বায়োমেট্রিক পদ্ধতিতে সিম নিবন্ধন প্রক্রিয়া শুরু হচ্ছে।

গ্রাহক পরিচয় নিশ্চিত করতে অপারেটররা যে সুযোগ চেয়েছিল, তা দেওয়া হয়েছে বলে প্রতিমন্ত্রী জানান।

তিনি বলেন, “জানুয়ারি থেকে মার্চ পর্য‌ন্ত তাদের তিন মাস সময় দিচ্ছি নিবন্ধন সঠিক করে নেওয়ার, এর পর অর্থাৎ এপ্রিল মাসের মধ্যে এটি যদি করা না যায়, তাহলে সিম প্রতি জরিমানার যে বিধান রয়েছে, সেটি প্রযোজ্য হবে।”

বায়োমেট্রিক পদ্ধতিতে বা আঙ্গুলের ছাপ দিয়ে মোবাইলের সিম নিবন্ধন পরীক্ষামূলক কার্যক্রমের বুধবার উদ্বোধন করা হবে বলেও জানান তারানা হালিম। এ কার্যক্রমের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রীর উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়।

এই বিভাগের আরো সংবাদ