জন্মদিনে অবসরে গেলেন শেবাগ
today-news
brac-epl
প্রচ্ছদ » ক্রিকেট

জন্মদিনে অবসরে গেলেন শেবাগ

অবশেষে সমস্ত জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে সব ধরনের আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দিয়েছেন ভারতের বিধ্বংসী উদ্বোধনী ব্যাটসম্যান বীরেন্দর শেবাগ। নিজের ৩৭তম জন্মদিনে এই ঘোষণা দিলেন তিনি।

বীরেন্দর শেহবাগ। ছবি সংগৃহীত

বীরেন্দর শেহবাগ। ছবি সংগৃহীত

আজ মঙ্গলবার এক টুইটবার্তায় অবসরের সিদ্ধান্তের ঘোষণা করেন শেবাগ। একইসঙ্গে অবসরের বিষয়ে একটি বিবৃতিও আপলোড করেন তিনি।

গতকাল সোমবার দুবাইয়ে এক অনুষ্ঠানে ১৪ বছরের বর্ণাঢ্য ক্যারিয়ারের ইতি টানার ইঙ্গিত দেন শেবাগ। আজ মঙ্গলবার আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় বলার জন্য নিজের জন্মদিনকে বেছে নিলেন নজফগড়ের নবাব।

দীর্ঘদিন ধরে তাকে ভালোবাসা ও শুভেচ্ছার জন্য প্রত্যেককে ধন্যবাদ দিয়ে বীরু জানিয়েছেন, আগামী মৌসুমে আইপিএলেও তিনি খেলবেন না।

শেবাগ ভারতের হয়ে সর্বশেষ টেস্ট খেলেন ২০১৩-র মার্চে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে।

তিনি লিখেছেন, ক্রিকেট আমার জীবন এবং ভবিষ্যতেও তাই-ই থাকবে। ভারতের হয়ে খেলাটা দুর্দান্ত ব্যাপার। আমি আমার সহযোগি খেলোয়াড় ও ভারতীয় ক্রিকেটারদের মনে সুখস্মৃতি রাখারই চেষ্টা করেছি। আর এক্ষেত্রে আমি সফল হয়েছি বলেই মনে করি।

১৯৯৯ সালে মোহালিতে পাকিস্তানের বিরুদ্ধে ওযানডে ম্যাচে অভিষেক ঘটে শেবাগের।২৫১টি ওয়ানডে খেলে ৩৫.০৫ গড়ে ৮২৭৩ রান করেন তিনি। তার ক্যারিয়ারে রয়েছে ১৫টি শতক ও ৩৮টি অর্ধশতকের ইনিংস। তার স্ট্রাইক রেট ১০৩.৪৪। ওয়ানডে ক্রিকেটে একটি দ্বিশতকের ইনিংস খেলার কৃতিত্বও রয়েছে তার।

২০১১ সালে ভারতের বিশ্বকাপ জয়েরও অন্যতম কারিগর ছিলেন তিনি।

২০০১ সালে ব্লুমফেন্টনে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টেস্টে অভিষেক ঘটে শেবাগের। টেস্ট অভিষেকেই ১০৫ রানের ইনিংস খেলেন তিনি। ভারতীয় ক্রিকেটারদের মধ্যে একমাত্র ৩০০ রানের ইনিংস খেলার কৃতিত্ব রয়েছে তারই। ভারতের এই বিধ্বংসী উদ্বোধনী ব্যাটসম্যান পাকিস্তানের বিপক্ষে মুলতানে ৩০৯ এবং দক্ষিণ আফ্রিকার বিপক্ষে চেন্নাইয়ে ৩১৯ রানের দুর্দান্ত ইনিংস খেলেন।

১০৪টি টেস্ট ম্যাচে ৪৯.৩৪ গড়ে ৮৫৮৬ রান করেন শেবাগ। তার টেস্ট ক্যারিয়ারে ১৩টি শতক এবং ৩২টি অর্ধশতকের ইনিংস রয়েছে।

শেবাগ ১৯টি টি-২০ ম্যাচ খেলে দুটি অর্ধশতসহ ৩৯৪ রান করেন। ২০০৭ সালে ভারতের টি-২০ বিশ্বকাপজয়ী দলের তিনি অন্যতম সদস্য ছিলেন ।

এই বিভাগের আরো সংবাদ