সাফা সম্মেলন শুরু রোববার
today-news
brac-epl
প্রচ্ছদ » লিড নিউজ

সাফা সম্মেলন শুরু রোববার

জ্ঞান ও অভিজ্ঞতা বিনিময়ের লক্ষ্যে আগামীকাল রোববার থেকে রাজধানীর প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলে শুরু হচ্ছে দুই দিনব্যাপী সাউথ এশিয়ান ফেডারেশন অব অ্যাকাউন্টেন্ট (সাফা) সম্মেলন।

সম্মেলন উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে দ্য ইনস্টিটিউট অব কস্ট অ্যান্ড ম্যানেজমেন্ট অ্যাকাউন্টেন্টস অব বাংলাদেশের (আইসিএমএবি) সভাপতি এ.এস.এম. শায়খুল ইসলাম বলেন, সার্কভুক্ত আটটি দেশের মধ্যে আফগানিস্তান ছাড়া অন্য সাতটি দেশের প্রায় ৫৫০ প্রতিনিধি এই সম্মেলনে যোগ দেবেন; যেখানে শুধু বাংলাদেশেরই ৪৫০-৫০০ জন প্রতিনিধি থাকবেন।

Safa

সাউথ এশিয়ান ফেডারেশন অব অ্যাকাউন্টেন্ট (সাফা) সম্মেলন উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে বক্তব্য রাখছেন আইসিএমএবি সভাপতি এ.এস.এম. শায়খুল ইসলাম। ছবি: মহুবার রহমান

তিনি বলেন, সম্প্রতি চীনের বিপর্যয় থেকে ধারণা করা যায়, কোনো দেশ একা বড় হবে পারবে না। বড় হতে চাইলে সবার সঙ্গে ভালো সম্পর্ক থাকতে হবে। আর সাফা সম্মেলনের মূল উদ্দেশ্য- এক দেশের সঙ্গে অন্য দেশের সুসম্পর্ক বাড়ানো। এর মাধ্যমে এক দেশ অন্য দেশের সঙ্গে নিজেদের জ্ঞান বিনিময় করতে পারব। ফলে সবাই উপকৃত হবো।

আইসিএমএবি সভাপতি বলেন, দুই দিনের এই সম্মেলনে যা আলোচনা হবে তার সার সংক্ষেপ সার্কভুক্ত দেশগুলোর সরকার এবং সার্ক সচিবালয়ে দেওয়া হবে। এখান থেকে সার্কভুক্ত দেশগুলো তাদের অর্থনৈতিক উন্নয়নের জন্য সুপারিশ গ্রহণ করতে পারবে। যেকোনো দেশের কর্মসংস্থান বৃদ্ধির জন্য সাফা সম্মেলন অনেক গুরুত্বপূর্ণ।

Safa2

সাউথ এশিয়ান ফেডারেশন অব অ্যাকাউন্টেন্ট (সাফা) সম্মেলন উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে বক্তব্য রাখছেন আইসিএমএবি সভাপতি এ.এস.এম. শায়খুল ইসলাম। ছবি: মহুবার রহমান

তিনি বলেন, এডিবির গবেষণায় বলা হয়েছে, আগামীতে অর্থনৈতিক সম্ভাবনার প্রথম সারিতে এশিয়ার দেশগুলো থাকবে। সাফা সম্মেলনের মাধ্যমে এই সম্ভাবনার পথে আরেক ধাপ এগিয়ে যাব আমরা।

তিনি আরও বলেন, আফগানিস্তান বাদে বাংলাদেশ, ভারত, পাকিস্তান, শ্রীলংঙ্কা, নেপাল, ভূটান এবং মালদ্বীপ এই ৭টি দেশের প্রতিনিধিরা এ সম্মেলনে আসবেন। এবারের সম্মেলনের শ্লোগান হলো- ফিন্যান্সিয়াল রিফর্ম ইন গুড ইন্ড্রাস্ট্রি অ্যান্ড সার্ভিস সেক্টর। এখানে প্রতিনিধিরা নিজেদের দেশের পরিবর্তনের কথা বলবেন; অন্যদের থেকে প্রয়োজনীয় জ্ঞান নিতে পারবে।

সম্মেলনের বিষয়ে আইসিএমএবির সাবেক সভাপতি মোহাম্মদ সেলিম বলেন, বিশ্ব একটি গ্রামে পরিণত হয়েছে; সবাই একত্রে বাস করি এবং একে অপরের সঙ্গে জ্ঞান শেয়ার করি। সাফা সম্মেলনের মাধ্যমে এই সম্পর্ক আরও দৃঢ় হবে।

সংবাদ সম্মেলনে আইসিএমএবির সাধারণ সম্মাপদক মো. আব্দুর রহমানসহ প্রতিষ্ঠানটির উর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এই বিভাগের আরো সংবাদ