'হাওড় উন্নয়নে ৪৭৫ কোটি টাকার প্রকল্প হবে'
today-news
brac-epl
প্রচ্ছদ » লিড নিউজ

‘হাওড় উন্নয়নে ৪৭৫ কোটি টাকার প্রকল্প হবে’

হাওড় এলাকার ২ কোটি প্রান্তিক দরিদ্র জনগোষ্ঠীর উন্নয়নে ৪৭৫ কোটি টাকার প্রকল্প হাতে নেওয়া হবে বলে জানিয়েছেন পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

বৃহস্পতিবার সন্ধ্যায় রাজধানীর হোটেল সোনারগাঁও-এ জাতীয় সংসদের হাওর জীবনযাত্রা সম্পর্কিত সর্বদলীয় সংসদীয় গ্রুপ(এপিপিজি) আয়োজিত ‘সপ্তম পঞ্চবার্ষিকী পরিকল্পনা ও হাওড় জনপদের উন্নয়ন’ শীর্ষক এক আলোচনা সভায় তিনি এ কথা বলেন।

ছবি সংগৃহীত

ছবি সংগৃহীত

পরিকল্পনামন্ত্রী বলেন, হাওড় এলাকা উন্নয়নের জন্য আমাদের আয়বর্ধনমূলক প্রকল্প হাতে নিতে হবে। যে সময়টাতে হাওর এলাকার মানুষের হাতে কোনো কাজ থাকে না সে সময়ে তাদেরকে আমরা সাপোর্ট দিব।তাদের প্রাথমিক চাহিদা পূরণ করা হবে। এজন্যে আমি নিজে প্রধানমন্ত্রীর কাজ থেকে ৪৭৫ কোটি টাকা চেয়ে নিব।

তিনি বলেন, দেশের হাওড় অঞ্চলগুলো আমাদের দেশের জন্য গর্বের বিষয়। হাওড় এলাকা আমাদের সম্পদ। এ এলাকার নিজস্ব বৈশিষ্ট্য বজায় রেখে আমাদের উন্নয়ন করতে হবে। যাতে করে উন্নয়নের চাপে এর নিজস্ব বৈশিষ্ট্য হারিয়ে না যায়।

পরিকল্পনামন্ত্রী বলেন, আজকে সারা বিশ্ব বলছে আমরা এগিয়ে যাচ্ছি। একটা সময় আমরা আস্টেলিয়া মালেয়শিয়ার থেকে এগিয়ে যাব।সে অনুযায়ী আমরা সব ক্ষেত্রে উন্নয়ন করতে সক্ষম হচ্ছি। এই সক্ষমতাকে আমাদের ধরে রাখতে হবে। দেশে বর্তমানে ২৪ শতাংশ লোক দারিদ্রসীমার নিচে বসবাস করে আর এর মধ্যে ১২ শতাংশ দরিদ্র জনগোষ্ঠী  হাওর এলাকার। ফলে হাওড় এলাকার পিছিয়ে পড়া জনগোষ্টীকে রেখে দেশ এগোতে পারবে না। এগিয়ে গেলেও টেকসই উন্নয়ন হবে না।

পরিকল্পনা কমিশনের সিনিয়র সচিব শামসুল আলম বলেন, সপ্তম পঞ্চবার্ষিকী পরিকল্পনা দেশের একটি সামগ্রীক পরিকল্পনা। আলাদাভাবে কোনো অংশকে গুরুত্ব দেওয়া সম্ভব হয় না। তারপরও পঞ্চবার্ষিকী পরিকল্পনায় হাওড় এলাকার উন্নয়নের জন্য মাস্টার প্লানের আওতায ১৫৪ টি প্রকল্প নেয়া হয়েছে।এগুলোতে বন্যা ব্যবস্থাপনা, শিক্ষা, স্যানিটেশনসহ হাওর এলাকা গুলোকে পযটন এলাকা বানানো গুরুত্ব দেওয়া হবে।

শ্রম প্রতিমন্ত্রী মজিবুল হকের সভাপতিত্বে সংলাপে অন্যদের মধ্যে আরও বক্তব্য রাখেন, বাংলাদেশ হাওড় ও জলাভুমি উন্নযন অধিদপ্তর আফরোজা মোয়াজ্জেম,সংসদ সদস্য কাজী রোজি,এপিপিজি‘র সাধারণ সম্পাদক শিশির শীল প্রমুখ।

এমআই/

এই বিভাগের আরো সংবাদ