টেক্সটাইল খাতে ঝুঁকি কমাতে চুক্তি
today-news
brac-epl
প্রচ্ছদ » ব্যাংক-বিমা

টেক্সটাইল খাতে ঝুঁকি কমাতে চুক্তি

বাংলাদেশ ব্যাংক এবং ইন্টারন্যাশনাল ফিনান্স করপোরেশনের (আইএফসি) মধ্যে টেক্সটাইল খাতে পরিবেশ ও সামাজিক ঝুঁকি ব্যবস্থাপনা বিষয়ে একটি সহযোগিতা চুক্তি সই হয়েছে।

বুধবার সংবাদ মাধ্যমকে এ তথ্য জানানো হয়।

ছবি সংগৃহীত

ছবি সংগৃহীত

এক খবরে বাসস জানায়, গতকাল মঙ্গলবার এ চুক্তি সই হয়েছে। বাংলাদেশ ব্যাংকের পক্ষে সাসটেইনেবল ফাইন্যান্স ডিপার্টমেন্ট-এর মহাব্যবস্থাপক মনোজ কুমার বিশ্বাস এবং আইএফসির পক্ষে প্রোগ্রাম ম্যানেজার মোঃ মাসরুর রিয়াজ বাংলাদেশ ব্যাংকে আয়োজিত অনুষ্ঠানে এই চুক্তি সই করেন।

বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর এস কে সুর চৌধুরী প্রধান অতিথি হিসেবে এবং নির্বাহী পরিচালক মোহাম্মদ নওশাদ আলী চৌধুরী বিশেষ অতিথি হিসেবে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

এসময় আরও উপস্থিত ছিলেন সাসটেইনেবল ফাইন্যান্স ডিপার্টমেন্ট এবং আইএফসি বাংলাদেশের সংশ্লিষ্ট কর্মকর্তাবৃন্দ।

স্বাক্ষরিত চুক্তি মোতাবেক বাংলাদেশ ব্যাংক এবং আইএফসি যৌথভাবে টেক্সটাইল খাতে পরিবেশ ও সামাজিক ঝুঁকি ব্যবস্থাপনা সংক্রান্ত নীতিমালা প্রস্তুতকরণের কাজ সম্পাদন করবে। তৈরি পোশাক খাতে তফসিলী ব্যাংক এবং আর্থিক প্রতিষ্ঠানসমূহের বিনিয়োগের ক্ষেত্রে পরিবেশ ও সামাজিক ঝুঁকি ব্যবস্থাপনা সংক্রান্ত নীতিমালার প্রয়োগ একটি সময়োপযোগী পদক্ষেপ।

এই নীতিমালা প্রণয়নের মাধ্যমে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানসমূহ তৈরী পোশাক খাতে বিনিয়োগের ক্ষেত্রে উদ্ভূত পরিবেশ ও সামাজিক ঝুঁকি হ্রাস করতে সমর্থ হবে বলে বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর এস কে সুর চৌধুরী আশা প্রকাশ করেছেন।

এছাড়া স্বাক্ষরিত চুক্তির আওতায় টেক্সটাইল খাতে পরিবেশ ও সামাজিক ঝুঁকি ব্যবস্থাপনা সংক্রান্ত নীতিমালা প্রণয়নের বিষয়ে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানসমূহকে প্রশিক্ষণ প্রদান এবং তৈরী পোশাক খাতে কার্যরত ব্যবসা-প্রতিষ্ঠানসমূহকে পরিবেশ ও সামাজিক ঝুঁকি, ঝুঁকি ব্যবস্থাপনা ও এ সংক্রান্ত নীতিমালা সম্পর্কে যথাযথ প্রশিক্ষণের ব্যবস্থা করা হবে।

এই বিভাগের আরো সংবাদ