আটকে গেল সচিবালয় স্থানান্তর প্রকল্প
today-news
brac-epl
প্রচ্ছদ » সর্বশেষ

আটকে গেল সচিবালয় স্থানান্তর প্রকল্প

জাতীয় অর্থনীতি পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় রাজধানীর শেরেবাংলা নগরে বাংলাদেশ সচিবালয়ের নির্মাণ প্রকল্প অনুমোদন দেওয়া হয়নি বলে জানিয়েছেন পরিকল্পনা মন্ত্রী আ.হ.ম. মুস্তফা কামাল।

ECNEC Photo

আজ মঙ্গলবার শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে একনেকের সভায় সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী ও একনেক সভাপতি শেখ হাসিনা। ছবি: পিআইডি

আজ মঙ্গলবার শেরেবাংলা নগরের পরিকল্পনা মন্ত্রণালয়ের এনইসি সম্মেলন কক্ষে একনেক চেয়ারপার্সন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে সভা অনুষ্ঠিত হয়। বৈঠকের অনুমোদনের জন্য পেশ করা  প্রকল্পগুলোর এজেন্ডার ২ নম্বরে ছিল সচিবালয় নির্মাণ প্রকল্পটি। সভায় প্রকল্পটি অনুমোদন না দিয়ে পুনঃমুল্যায়নের জন্য ফেরত পাঠানো হয়েছে।

একনেকের সভা শেষে পরিকল্পনামন্ত্রী বলেন, লুই আই কানের মূল নকশা না থাকায় সচিবালয় নির্মাণ প্রকল্প আপাতত স্থগিত রাখা হয়েছে। আমরা অনুলিপি ও ফটোকপির ওপর বিশ্বাস রাখতে পারছি না। যতদিন মূল নকশা হাতে পাচ্ছি না, ততদিন এ প্রকল্পের অনুমোদন স্থগিত থাকবে।

সাংবাদিকের এক প্রশ্নের জবাবে তিনি বলেন, লুই আই কানের মূল নকশায় বিএনপি প্রতিষ্ঠাতা ও সাবেক প্রেসিডেন্ট জিয়াউর রহমানের মাজার ছিল কি না- এ বিষযে আমি বলতে পারছি না। চন্দ্রিমায় উদ্যানে শুধু জিয়াউর রহমানের মাজার নয় আরও অনেকের মাজার রয়েছে। সুতরাং মূল নকশা হাতে পেলে এসব বিষয় খতিয়ে দেখার সিদ্ধান্ত নেওয়া হবে।

প্রসঙ্গত, এর আগে রাজধানীর পুরানা পল্টন থেকে শেরেবাংলা নগরে বাংলাদেশ সচিবালয় স্থানান্তরের জন্য একটি সচিবালয় নির্মাণ প্রকল্পের সিদ্ধান্ত নেওয়া হয়। জাতীয় সংসদের স্থপতি লুই আই কানের মূল পরিকল্পনা অনুযায়ী, শেরেবাংলা নগরের চন্দ্রিমা উদ্যোনের উত্তরাংশে ৩২ একর জমিতে আড়াই লাখ বর্গমাইলের ৪টি ব্লক, সাড়ে ৪ হাজার বর্গমিটারের ২ ব্লকের বিল্ডিং, অডিটরিয়াম, হলরুম ও মসজিদ রয়েছে। নতুন এ সচিবালয় নির্মাণ হলে জাতীয় সংসদ, এমপিদের বাসভবন, প্রধানমন্ত্রী কার্যালয় ও সচিবালয় পাশাপাশি অবস্থান করবে।

এই বিভাগের আরো সংবাদ