নন ফিকশন বই মেলা শুরু
today-news
brac-epl
প্রচ্ছদ » জাতীয়

নন ফিকশন বই মেলা শুরু

ঢাকা বিশ্ববিদ্যালয়ে আজ সোমবার থেকে শুরু হয়েছে ২ দিনব্যাপী নন ফিকশন বই মেলা। ঢাবির ব্যবসায় শিক্ষা অনুষদ ও দৈনিক বণিক বার্তা এ মেলার আয়োজন করেছে।

সোমবার ঢাবির ব্যবসায় শিক্ষা অনুষদ চত্বরে আয়োজিত এ মেলার উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক আ আ ম স আরেফিন সিদ্দিক।

ঢাকা বিশ্ববিদ্যালয়ে নন ফিকশন বই মেলা শুরু

ঢাকা বিশ্ববিদ্যালয়ে নন ফিকশন বই মেলা শুরু। ছবি তুলেছেন মহুবার রহমান। 

বিশ্ববিদ্যালয়ের ব্যবসা প্রশাসন অনুষদ প্রাঙ্গণে শুরু হওয়ায় এ মেলায় স্টল নিয়েছে খ্যাতিমান সব প্রকাশনী। বিশেষ করে ব্যবসা প্রশাসন অনুষদের শিক্ষার্থীদের উপযোগী বই নিয়ে স্টল দিয়েছে বাংলাদেশ ইনিস্টিটিউট অব ব্যাংক ম্যানেজমেন্ট (বিআইবিএম) ও দৈনিক বণিক বার্তা। এছাড়া অন্যান্য প্রকাশনীও নন ফিকশন অর্থাৎ ব্যবসা-বাণিজ্য ও অর্থনীতির বই বেশি এনেছে।

নন ফিকশন বই মেলায় বই দেখছেন শিক্ষার্থীরা: ছবি মহুবার

নন ফিকশন বই মেলায় বই দেখছেন শিক্ষার্থীরা: ছবি মহুবার

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় আ আ ম স আরেফিন সিদ্দিকী বলেন, একটা সময় ছিল ব্যবসা-বাণিজ্য ও অর্থনীতির বই পাওয়া কঠিন ছিল। সাহিত্যকেন্দ্রিক বই বেশি রচিত হতো। তবে বিশ্বায়নের ফলে অর্থনীতির প্রসারের সঙ্গে ব্যবসা-বাণিজ্যসহ নন ফিকশন বিষয়ক বইয়ের চাহিদা বেড়েছে। এ মেলার মাধ্যমে ব্যবসা প্রশাসন বিভাগের ছাত্র ছাত্রীসহ অর্থনীতি ও বাণিজ্যের সঙ্গে সংশ্লিষ্টদের এ বিষয় সংক্রান্ত বইয়ের সঙ্গে পরিচয় ঘটবে।non fiction book fair3

দৈনিক বণিক বার্তার সম্পাদক দেওয়ান হানিফ মাহমুদের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন ঢাবির ব্যবসা শিক্ষা অনুষদের ডিন অধ্যাপক শিবলী রুবাইয়্যাত, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সভাপতি ও এনবিআরের সাবেক চেয়ারম্যান আব্দুল মজিদ এবং ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক সৈয়দ ওয়াসেক মোহাম্মদ আলী।

সভাপতির বক্তব্যে বণিক বার্তার সম্পাদক দেওয়ান হানিফ মাহমুদ বলেন, ব্যবসা-বাণিজ্য ও অর্থনীতিকে এগিয়ে নিতেই দৈনিক বণিক বার্তা যাত্রা শুরু করেছে। প্রতিষ্ঠার মাত্র চার বছরে অর্থনীতির অগ্রগতিতে এর ভূমিকা উল্লেখ করার মতো।

তিনি আরও বলেন, ছাত্র ছাত্রীদের মধ্যে ব্যবসা-বাণিজ্যসহ নন ফিকশন সাহিত্যকে পরিচয় করিয়ে দেওয়া এ মেলার অন্যতম উদ্দেশ্য। মেলার মাধ্যমে শিক্ষার্থীরা ব্যাবসা-বাণিজ্য সংশ্লিষ্টরা খ্যাতিমান লেখকদের বইয়ের সঙ্গে পরিচিত হতে পারবেন। বণিক বার্তার উদ্যেগে এ ধরনের মেলা এবারই প্রথম। ভবিষ্যতে এ আয়োজনে তারা আরো এগিয়ে আসবে।

বইমেলাটি আয়োজনে সহায়তা করেছে সোনালী ব্যাংক লিমিটেড, অগ্রণী ব্যাংক লিমিটেড, ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক লিমিটেড, লংকাবাংলা মার্কেট পালস, উইনম্যাক্স, ড্যানকেক ও ইস্পাহানি।

নন ফিকশন বই মেলায় বই দেখছেন শিক্ষার্থীরা: ছবি মহুবার

নন ফিকশন বই মেলায় বই দেখছেন শিক্ষার্থীরা: ছবি মহুবার

মেলায় অংশগ্রহণকারী প্রতিষ্ঠানগুলো হলো অন্য প্রকাশ, আগামী প্রকাশনী, দি ইউনিভার্সিটি প্রেস লিমিটেড, দি ইউনিভার্সেল একাডেমি, মাওলা ব্রাদার্স, ঐতিহ্য, পাঠক সমাবেশ, অবসর প্রকাশনা সংস্থা, শ্রাবণ প্রকাশনী, প্রথমা প্রকাশন, সংহতি প্রকাশনী, বাংলা একাডেমি, রকমারি ডটকম, একাডেমিক প্রেস অ্যান্ড পাবলিশার্স লাইব্রেরি, বাংলাদেশ উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠান (বিআইডিএস), বাংলাদেশ ইনস্টিটিউট অব ব্যাংক ম্যানেজমেন্ট (বিআইবিএম), সেন্টার ফর পলিসি ডায়ালগ (সিপিডি), লংকাবাংলা মার্কেট পালস, দি ইনস্টিটিউট অব কস্ট অ্যান্ড ম্যানেজমেন্ট অ্যাকাউন্ট্যান্টস অব বাংলাদেশ (আইসিএমএবি)।

উল্লেখ, প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত মেলা প্রাঙ্গণ সবার জন্য উন্মুক্ত থাকবে। মেলার সমাপনী অনুষ্ঠান হবে ঢাকা বিশ্ববিদ্যালয় ব্যবসায় শিক্ষা অনুষদ প্রাঙ্গণে ১৩ অক্টোবর বিকাল ৫টায়। এতে প্রধান অতিথি থাকবেন অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এমএ মান্নান। এ সময় মেলায় বণিক বার্তার কুইজে অংশগ্রহনকারী বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ ও ক্রেস্ট প্রদান করা হবে।

অর্থসূচক/শাফায়েত

 

এই বিভাগের আরো সংবাদ