অর্থনীতিতে নোবেল জয় ব্রিটেনের ডেটনের
today-news
brac-epl
প্রচ্ছদ » আন্তর্জাতিক

অর্থনীতিতে নোবেল জয় ব্রিটেনের ডেটনের

ভোগ, দারিদ্র্য ও কল্যাণ নিয়ে গবেষণার জন্য ২০১৫ সালে অর্থনীতিতে নোবেল পুরস্কার জিতেছেন ব্রিটিশ অর্থনীতিবিদ অ্যাঙ্গাস ডেটন। সোমবার সুইডেনের স্থানীয় সময় দুপুর ১টার দিকে এই পুরস্কার ঘোষণা করে রয়্যাল সুইডিস একাডেমি।angus deaton

যুক্তরাজ্যের স্কটল্যান্ডের এডিনবার্গে ১৯৪৫ সালে জন্মগ্রহণ করেন এ অর্থনীতিবিদ। তিনি স্বাস্থ্য, জনকল্যাণ এবং অর্থনৈতিক উন্নয়ন বিষয়ে গবেষণা করেন।

অ্যাঙ্গাস ডেটন যুক্তরাষ্ট্রের নিউ জার্সি অঙ্গরাজ্যের প্রিন্সটন বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক। তিনি ১৯৮৩ সাল থেকে ওই বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি ও আন্তর্জাতিক সম্পর্ক বিভাগে অধ্যাপকের দায়িত্ব পালন করছেন।

এর আগে গত ৯ অক্টোবর শান্তিতে নোবেল পুরস্কার ঘোষণা করা হয়। তিউনিশিয়ায় ২০১১ সালের জেসমিন রেভ্যুলিউশনের পর বহুদলীয় গণতন্ত্র প্রতিষ্ঠায় বিশেষ অবদান রাখার স্বীকৃতি হিসেবে এ বছর ন্যাশনাল ডায়ালগ কোয়ার্টেটকে এই পুরস্কার দেওয়া হবে।

গত সোমবার ঘোষণা করা হয় চিকিৎসাবিজ্ঞানে নোবেল বিজয়ীদের নাম। এ বছর চিকিৎসায় নোবেলজয়ীরা হলেন- আয়ার‌ল্যান্ডের উইলিয়াম সি ক্যাম্পবেল, জাপানের সাতোশি ওমুরা এবং চীনের ইউইউ টু। এই পুরস্কারের অর্ধেক অর্থ ক্যাম্পবেল ও সাতোশি এবং বাকি অর্ধেক ইউইউ টু একাই পাবেন।

এরপর পদার্থবিদ্যায় নোবেল বিজয়ীদের নাম ঘোষণা করা হয় গত মঙ্গলবার। পদার্থবিদ্যায় নোবেল বিজয়ীরা হলেন- জাপানের বিজ্ঞানী তাকাকি কাজিতা এবং কানাডিয়ান পদার্থবিদ আর্থার বি ম্যাকডোনাল্ড। পুরস্কারের মোট অর্থ সমানভাগে পাবেন এই দুই বিজ্ঞানী।

গত বুধবার রসায়নে নোবেল পুরস্কার বিজয়ীদের নাম ঘোষণা করা হয়। ডিএনএ গবেষণার জন্য এ বছরের রসানে নোবেল পাচ্ছেন সুইডেনের টমাস লিন্ডেল, যুক্তরাষ্ট্রের পল মডরিস এবং তুরস্কের আজিজ স্যানচার। এই পুরস্কারের অর্থ ৬ লাখ ৩১ হাজার পাউন্ড তাদের তিনজনকে সমানভাগ করে দেওয়া হবে।

এছাড়া বৃহস্পতিবার সাহিত্যে নোবেলের জন্য বেলারুশের লেখক ও সাংবাদিক সেভেৎলানা অ্যালেক্সিয়েভিচের নাম ঘোষণা করা হয়।

এই বিভাগের আরো সংবাদ