সিরিয়ার পর রাশিয়ার দিকে আসতে পারে আইএস: পুতিন
today-news
brac-epl
প্রচ্ছদ » আন্তর্জাতিক

সিরিয়ার পর রাশিয়ার দিকে আসতে পারে আইএস: পুতিন

সিরিয়ায় রাজনৈতিক সমঝোতার পরিবেশ তৈরি করতেই সেখানে রাশিয়ার সামরিক অভিযান চলছে বলে দাবি করেছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। আশঙ্কা প্রকাশ করে তিনি বলেন, সিরিয়ায় অবস্থান নেওয়া জঙ্গি গোষ্ঠীকে দমন করা না হলে সেখানে অধিগ্রহণের পর তারা রাশিয়ার দিকে দৃষ্টি দিতে পারে।

Vladimir Putin

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। ফাইল ছবি

রাশিয়ার সরকারি টেলিভিশনকে দেওয়া এক সাক্ষাৎকারে এই আশঙ্কার কথা জানান পুতিন।

পুতিনের বরাত দিয়ে আজ সোমবার বিবিসির এক প্রতিবেদনে জানানো হয়েছে, সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদকে যদি রাশিয়া সমর্থন না দেয় তাহলে জঙ্গি গোষ্ঠী সিরিয়া দখল করবে। সিরিয়ার নিয়ন্ত্রণ নেওয়ার পর ওই জঙ্গি গোষ্ঠীর সদস্যরা হয়তো রুশ সীমানার জন্য হুমকি হয়ে উঠতে পারে।

তবে মার্কিন যুক্তরাষ্ট্র অভিযোগ করছে, সিরিয়ার চলমান রাশিয়ার হামলায় মধ্যপ্রাচ্যভিত্তিক সংগঠন ইসলামিক স্টেটের (আইএস) চেয়ে দেশটির সরকারবিরোধী গোষ্ঠীগুলোর বেশি ক্ষতি হচ্ছে। সিরিয়ার যে সব বিদ্রোহী গোষ্ঠীর উপরে রাশিয়া বোমা হামলা চালিয়েছে, তার মধ্যে সৌদি সমর্থিত বিদ্রোহী গোষ্ঠীও রয়েছে বলে দাবি করেছে যুক্তরাষ্ট্র।

এমন মন্তব্যকে নাকচ করে দিয়ে পুতিন বলেন, সিরিয়ার অপেক্ষাকৃত উদার বিদ্রোহী গোষ্ঠীগুলোর উপর রাশিয়া কোনো হামলা চালায়নি। আইএসের অবস্থান নির্ধারণ করে শুধু নির্দিষ্ট এলাকাতেই হামলা চালাচ্ছে রুশ সামরিক বাহিনী।

এদিকে সিরিয়া প্রসঙ্গে সৌদি আরব ও রাশিয়ার মধ্যে বিদ্যমান মতপার্থক্যগুলোর বিষয়ে সমাধানের আশায় সৌদি প্রতিরক্ষামন্ত্রী মোহাম্মদ বিন সালমানের সঙ্গে সাক্ষাৎ করেছেন পুতিন।

অন্যদিকে সৌদি আরবের পররাষ্ট্রমন্ত্রী আদেল আল-জুবেইর বলেন, আসাদকে অবশ্যই সিরিয়ার ক্ষমতা থেকে সরে যেতে হবে।

এই বিভাগের আরো সংবাদ