তুরস্কে বিস্ফোরণে নিহত ১০০, ৩ দিনের শোক ঘোষণা
today-news
brac-epl
প্রচ্ছদ » আন্তর্জাতিক

তুরস্কে বিস্ফোরণে নিহত ১০০, ৩ দিনের শোক ঘোষণা

তুরস্কের রাজধানী আঙ্কারায় আত্মঘাতী বোমা হামলায় নিহতের সংখ্যা ১০০ জন ছাড়িয়েছে। সন্দেহভাজন এই হামলায় অন্তত ২০০ মানুষ আহত হয়েছেন। সেখানে ৩ দিনের রাষ্ট্রীয় শোক ঘোষণা করেছেন তুরস্কের প্রধানমন্ত্রী আহমেত ডাভুটোগু।

Turky

তুরস্কে বোমা বিস্ফোরণের ঘটনায় নিহতের সংখ্যা ১০০ ছাড়িয়েছে।

আঙ্কারা শহরের প্রধান রেল স্টেশনের কাছে দেশটির কয়েকটি বামদলের আয়োজিত সভায় গতকাল শনিবার পর পর দুটি বিস্ফোরণের ঘটনা ঘটে। এতে হতাহতদের বেশির ভাগিই কুর্দি সমর্থিত এইচডিপি পার্টির সমর্থক। তারা এই হামলার জন্য সরকারকেই দায়ী করছে।

তুরস্কের সরকার এবং পিকেকে গ্রুপের মধ্যে চলমান সংঘর্ষ বন্ধের দাবি জানিয়ে বামদলগুলো ওই সভার আয়োজন করেছিল। স্থানীয় সময় দুপুর ১২টায় সভা শুরুর কথা থাকলেও সকাল ১০টার দিকে সভাস্থলে প্রচুর জনসমাগম হয়। এরপর ই সেখানে বোমা বিস্ফোরণের ঘটনা ঘটে।

বিভিন্ন আন্তর্জাতিক সংবাদমাধ্যমের প্রতিবেদনে জানানো হয়েছে, মধ্যপ্রাচ্যে পশ্চিমাদের ঘনিষ্ঠ বন্ধু রাষ্ট্র তুরস্কে এই ধরনের ভয়াবহ হামলা এর আগে আর কখনও হয়নি।

দেশটিতে ৩ দিনের রাষ্ট্রীয় শোক ঘোষণা করে প্রধানমন্ত্রী আহমেত ডাভুটোগু বলেন, দুইজন আত্মঘাতী হামলাকারী এই হামলা ঘটিয়েছে বলে প্রমাণ পাওয়া গেছে।

এদিকে তুর্কমেনিস্তানে পূর্ব নির্ধারিত সফর বাতিল করেছেন তুরস্কের প্রেসিডেন্ট রেসেপ তায়েপ এরদোয়ান। তিনি বলেন, পার্লামেন্টারি নির্বাচনের তিন সপ্তাহ আগে এই ধরনের হামলা দেশে সন্ত্রাসী কার্যক্রমের প্রমাণ বহন করে।

এক বিবৃত্তিতে কুর্দি সমর্থিত এইচডিপি পার্টির পক্ষ থেকে জানানো হয়েছে, এইচডিপির সদস্যদের লক্ষ্য করেই এই হামলা চালানো হয়েছে বলে মনে হচ্ছে। এই হামলায় হতাহতদের অধিকাংশই আমাদের দলের সদস্য।

এই হামলার জন্য সরকারকেই দায়ী করছে দলটি। সেইসঙ্গে আসন্ন নির্বাচন সম্পর্কিত সব সভা বাতিল করেছে এইচডিপি।

রাজনৈতিক অস্থিরতা, অর্থনীতি, পিকেকের সঙ্গে সংঘর্ষ, ইসলামিক স্টেটের হুমকি এবং ২০ লাখ শরণার্থী নিয়ে বহুমুখী সমস্যায় হিমশিম খাচ্ছে তুরস্ক।

এই বিভাগের আরো সংবাদ