বিশ্ববাজারে প্রভাব বেড়েছে চীনাদের
today-news
brac-epl
প্রচ্ছদ » আন্তর্জাতিক

বিশ্ববাজারে প্রভাব বেড়েছে চীনাদের

বিশ্ববাজারে সবচেয়ে প্রভাবশালী ৫০ জন ব্যক্তির তালিকায় দ্বিতীয় স্থানে উঠে এসেছেন চীনের প্রেসিডেন্ট শি জিংপিং। তালিকায় প্রথম স্থানে রয়েছেন যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভের প্রথম নারী চেয়ারম্যান জেনেত ইয়েলেন।

গতকাল বুধবার ব্লুমবার্গ বিজনেজের Market Most Influential Ranking- এ তথ্য উঠে এসেছে।

চীনের একটি পর্যটন এলাকা- ছবি সংগৃহীত

চীনের একটি পর্যটন এলাকা- ছবি সংগৃহীত

৯ জন শীর্ষস্থানীয় ইন্ডাস্ট্রি বিশেষজ্ঞের সহায়তায় এ র‍্যাংকিং তৈরি করা হয়েছে। পঞ্চমবারের মতো এ তালিকা প্রকাশ করেছে ব্লুমবার্গ।

তালিকায় তৃতীয় স্থানে রয়েছেন অ্যাপলের প্রধান নির্বাহী টিম কুক; পঞ্চম স্থানে বার্কশায়ার হ্যাথওয়ের প্রধান নির্বাহী ও ধনকুবের ওয়ারেন বাফেট ও ষষ্ঠ অবস্থানে মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার নাম।

ব্লুমবার্গ মার্কেটস জানিয়েছে, এ বছর তালিকায় আগের চেয়ে বেড়েছে চীনাদের প্রভাব। এর মধ্যে China Renaissance এর প্রধান নির্বাহী অফিসার ও চেয়ারম্যান ফান বাও হয়েছেন ২২তম; CPC Central Commission for Discipline Inspection এর প্রধান ওয়াং কিশান হয়েছেন ৩৩তম। আর  Wanda Group চেয়ারম্যান এবং চীনের শীর্ষ ধনীর ওয়াং জিয়াংলিং দখল করেছেন ৩৭তম অবস্থান।

সিনহুয়া, জিবিটাইমস ও ফ্রন্টিয়ারপোস্টসহ বিভিন্ন সংবাদ মাধ্যমে জানানো হয়েছে, চীনা নেতাদের ওপর এখন পুরো বিশ্ব তাকিয়ে আছে। শি জিংপিং আঙ্গুল দিয়ে দেখাতে চাইছেন, বিশ্বের বুকে তার দ্বিতীয় বৃহত্তম অর্থনীতির দেশকে তিনি কীভাবে পরিচালনা করছেন।

অর্থসূচক/শাহীন

এই বিভাগের আরো সংবাদ