নতুন প্রজন্মের মস্তিষ্কে পচন ধরাচ্ছে গুগল!
today-news
brac-epl
প্রচ্ছদ » টেক

নতুন প্রজন্মের মস্তিষ্কে পচন ধরাচ্ছে গুগল!

অনুসন্ধান মানুষের জ্ঞানকে সমৃদ্ধ করে। পৃথিবী, সৌরজগৎ, গ্রহ-উপগ্রহ, নক্ষত্র, মহাকাশ, বায়ূমণ্ডল, ইহকাল, পরকাল, ধর্ম, ইতিহাসসহ যেকোনো বিষয়ে জ্ঞান আহরণের অন্যতম উপায় অনুসন্ধান। কিছুদিন আগেও বিভিন্ন বিষয়ে জানার জন্য বই, প্রবন্ধ, বিভিন্ন সাময়িকী এবং সংবাদপত্রের সাহায্য নিত মানুষ। কিন্তু বর্তমানে কিছু জানার জন্য এসব কাগজের সাহায্য না নিলেও এক রকম চলে। আর নতুন প্রজন্মের কাছে বই, সাময়িকী বা সংবাদপত্রে কিছু খোঁজা মানেই সময়ের অপচয়।

google search

গুগল সার্চ ইঞ্জিন।

কারণ বর্তমানে অনলাইনে অনুসন্ধান করে খুব সহজেই বিশ্বের জানা-অজানা বিষয়ে তথ্য নেওয়া যায়। আর এই কাজে সারাবিশ্বের মানুষকে সবচেয়ে বেশি সহযোগিতা করছে সার্চ ইঞ্জিন গুগল। শিক্ষক-শিক্ষার্থীসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ যেকোনো তথ্য জানতে বর্তমানে গুগলে ঢু মারেন। গুগল আমাদের জীবনযাত্রাকে অনেক বেশি সহজ করে দিয়েছে। আবার এই গুগলই কেড়ে নিয়েছে আমাদের আবেগ। সেইসঙ্গে মানুষকে অলস করে দিচ্ছে গুগল।

সম্প্রতি রাশিয়ার কাসপারাসকি ল্যাবের পরিচালিত একটি আন্তর্জাতিক জরিপে দেখা গেছে, যেকোনো সহজ প্রশ্নের উত্তর দেওয়ার জন্য বর্তমানে অনেকেই গুগলের সাহায্য নেন। মস্তিষ্ককে ব্যবহার না করে সরাসরি গুগলে অনুসন্ধান করেই উত্তর জানিয়ে দিতে সদা প্রস্তুত থাকে নতুন প্রজন্মের ছেলে-মেয়েরা।

গবেষণায় দেখা গেছে, যেকোনো কিছু জানা বা স্মরণ করার প্রয়োজন হলে কোনো চিন্তা না করেই সরাসরি গুগলে অনুসন্ধান করেন ৪০ শতাংশের বেশি মানুষ। এমনকি আগে থেকে জানা কোনো বিষয় সম্পর্কেও নিশ্চিত হয়ে বলার আগে গুগলে অনুসন্ধান করেন তারা।

গবেষকরা বলছেন, ভুলে যাওয়া কিছু স্মরণ করতে নিজের মেধা ব্যবহারের করেন না অনেকেই। হয়তোবা নিজের চেয়ে অনলাইন তথ্যকেই বেশি বিশ্বাস করেন ওই ৪০ শতাংশের বেশি মানুষ।

তারা আরও বলেন, নতুন প্রজন্মের এমন গুগল অনুসন্ধান প্রবণতার কারণে মস্তিষ্কে এক ধরনের পচন শুরু হয়েছে। এতে তাদের চিন্তাশক্তি লোপ পাচ্ছে।

বিভিন্ন দেশের ৬০০০ মানুষের ওপর এই জরিপ চালানো হয়েছে; যাদের প্রত্যেকের বয়স ১৬ এর বেশি।

এই গবেষণায় আরও দেখা গেছে, যাদের বয়স ৪৫ বছরের বেশি এদের মধ্যে ৪০ শতাংশের বেশি মানুষ অনলাইনে অনুসন্ধানের চেয়ে নিজের চিন্তা শক্তিকে ব্যবহার করে উত্তর খোঁজার চেষ্টা করেন।

এই বিভাগের আরো সংবাদ