দুঃস্থদের পেছনে ব্যয় কমল ৩২২ কোটি টাকা
today-news
brac-epl
প্রচ্ছদ » অর্থনীতি

দুঃস্থদের পেছনে ব্যয় কমল ৩২২ কোটি টাকা

প্রাকৃতিক দুর্যোগ ও জলবায়ু পরিবর্তনের ফলে ক্ষতিগ্রস্ত দুঃস্থ জনগোষ্ঠীর জন্য কাজের বিনিময়ে খাদ্য, প্রশিক্ষণ ও আয়বর্ধক বিভিন্ন কর্মসূচিতে ব্যয় কমিয়েছে সরকার।

মঙ্গলবার রাজধানীর শেরেবাংলা নগরে এনইসি সম্মেলন কক্ষে একনেক চেয়ারপার্সন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে একনেক সভায় এ সব তথ্য জানানো হয়।

২০০৯ সালে আইলা আঘাত হানার পর উপকূলীয় একটি বাড়ির চিত্র- ছবি সংগৃহীত

২০০৯ সালে আইলা আঘাত হানার পর উপকূলীয় একটি বাড়ির চিত্র- ছবি সংগৃহীত

এ সময় এ সংক্রান্ত একটি সংশোধিত প্রকল্পটির অনুমোদন দেওয়া হয়।

সভা শেষে পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল সাংবাদিকদের বলেন, বিশ্বখাদ্য কর্মসূচির সহায়তায় দুর্যোগ ও জলবায়ু পরিবর্তন প্রভাবসহন প্রকল্পটিতে ৩২২ কোটি টাকা ব্যয় কমানো হয়েছে। প্রকল্পটি বাস্তবায়নে সংশোধিত ব্যয় ধরা হয়েছে ৭১৫ কোটি ৩৭ লাখ। এর মধ্যে সরকারি অর্থায়ন ধরা হয় ৫২৯ কোটি ৪২ লাখ এবং প্রকল্প সাহায্য ১৮৫ কোটি ৫ লাখ টাকা।

এর আগে প্রকল্পটিতে ব্যয় ধরা হয়েছিলো ১ হাজার ৩৮ কোটি টাকা। যার মধ্যে সরকারি অর্থায়ন ধরা হয় ৫২৯ কোটি ৪০ লাখ এবং প্রকল্প সাহায্য ৫০৮ কোটি ৬০ লাখ টাকা। তবে প্রকল্পটির মেয়াদ ৬ মাস বাড়িয়ে জানুয়ারি ২০১২ থেকে ডিসেম্বর ২০১৬ এর পরিবর্তে জানুয়ারি ২০১২ থেকে জুন ২০১৭ পর্যন্ত করা হয়েছে।

মন্ত্রী বলেন, ‘বন্যা কবলিত ও ঘূর্ণিঝড় প্রবন এলাকার জন্য প্রকল্পটি ২০১২ সালে প্রথম হাতে নেওয়া হয়। ওয়ার্ল্ড ফুড প্রোগ্রাম (ডাব্লিউএফও), জাপান ও ব্রাজিল থেকে প্রত্যাশিত খাদ্য বরাদ্দ না পাওয়ায় এ প্রকল্প থেকে ৩৯ হাজার উপকারভোগীর সংখ্যা কমিয়েছে। এজন্য ব্যয় কমেছে।

তিনি বলেন, ‘মূলত যেসব দেশে এখন খাদ্য উদ্বৃদ্ধ হয় সেসব দেশ খাদ্য নিরাপত্তার কথা ভেবে খাদ্য সরবরাহ কমিয়ে দেওয়ায় ওয়ার্ল্ড ফুড প্রোগ্রাম প্রতিশ্রুত খাদ্য সাহায্য অনেক ক্ষেত্রে দিতে পারছে না।‌’

অর্থসূচক/মাইদুল/শাহীন

এই বিভাগের আরো সংবাদ