ঈদে বেড়েছে মূল্যস্ফীতি
today-news
brac-epl
প্রচ্ছদ » পণ্যবাজার

ঈদে বেড়েছে মূল্যস্ফীতি

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

মুসলিম সম্প্রদায়ের অন্যতম প্রধান ধর্মীয় উৎসব ঈদুল আযহা। গত ২৫ সেপ্টেম্বর সারা দেশে ঈদ উদযাপিত হয়। ঈদ আসলে বেড়ে যায় মানুষের কেনাকাটা। আর এর প্রভাব পড়ে মূল্যস্ফীতিতে। এবারও তার ব্যতিক্রম হয়নি। ঈদের প্রভাবে সেপ্টেম্বর মাসে সার্বিক মূল্যস্ফীতি বেড়ে দাড়িয়েছে ৬ দশমিক ২৪ শতাংশ; যা আগস্ট মাসে ছিল ৬ দশমিক ১৭ শতাংশ ।

মঙ্গলবার রাজধানীর শেরেবাংলা নগরে এনইসি সম্মেলন কক্ষে  পরিকল্পমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) মাসিক মূল্যস্ফীতির এ হালনাগাদ তথ্য তুলে ধরেন।

পরিকল্পনামন্ত্রী বলেন, কোরবানির ঈদ থাকায় সেপ্টেম্বর মাসে মানুষ কেনাকাটা বেশি করেছে। এর প্রভাবে ওই মাসের মূল্যস্ফীতি কিছুটা বেড়েছে। আগস্ট মাসে সার্বিক মূল্যস্ফীতির পরিমাণ ছিল ৬ দশমিক ১৭  শতাংশ। সেপ্টেম্বরে তা বেড়ে দাঁড়িয়েছে ৬ দশমিক ২৪ শতাংশ। তবে ২০১৪ সালের সেপ্টেম্বর মাসে এর পরিমাণ ছিল ৬ দশমিক ৮৩ ভাগ। সে হিসাবে এ বছর মূল্যস্ফীতির হার অনেকটা কম।

তিনি বলেন, এ বছর আমাদের মূল্যস্ফীতির নির্ধারিত লক্ষ্যমাত্রা হলো ৬ দশমিক ৫ শতাংশ। আমরা এ লক্ষ্যে এগোচ্ছি।

বিবিএসের হালনাগাদ তথ্য পর্যালোচনা করে দেখা যায়, সেপ্টেম্বর মাসে খাদ্যপণ্যে মূল্যস্ফীতির হার কমেছে। আগস্ট মাসে খাদ্যপণ্যে মূল্যস্ফীতির হার ছিল ৬ দশমিক শূন্য ৬ শতাংশ; সেপ্টেম্বর মাসে তা কমে দাড়িয়েছে ৫ দশমিক ৯২ শতাংশ।

তবে খাদ্যবহির্ভূত পণ্যে মূল্যস্ফীতির হার কিছুটা বেড়েছে। আগস্ট মাসে খাদ্যবহির্ভূত পণ্যে মূল্যস্ফীতি ছিল ৬ দশমিক ৩৫ শতাংশ; যা সেপ্টেম্বর মাসে বেড়ে দাঁড়িয়েছে ৬ দশমিক শূন্য ৭৩ শতাংশ।

গ্রামে আগস্ট মাসের সার্বিক মূল্যস্ফীতির হার ছিল ৫ দশমিক ৭৬ শতাংশ; সেপ্টেম্বর মাসে তা বেড়ে দাঁড়িয়েছে ৫ দশমিক ৮৬ শতাংশ। গ্রামে আগস্ট মাসে খাদ্যপণ্যে মূল্যস্ফীতি ছিল ৫ দশমিক ৪২ শতাংশ; সেপ্টেম্বরে তা কমে দাড়িয়েছে ৫ দশমিক ২৬ শতাংশ। আর খাদ্যবহির্ভূত পণ্যে আগস্টে মূল্যস্ফীতি ছিল ৬ দশমিক ৪১ শতাংশ, সেপ্টেম্বর তা বেড়ে দাঁড়িয়েছে ৯৯ শতাংশ।

শহর অঞ্চলে সেপ্টেম্বরের সার্বিক মূল্যস্ফীতির হার ছিল ৬ দশমিক ৯৬ শতাংশ। এর মধ্যে খাদ্যপণ্যে ৭ দশমিক ৪৭ শতাংশ এবং খাদ্যবহির্ভূত খাতে ৬ দশমিক ৩৭  শতাংশ।

বিবিএসের মজুরি সূচক পর্যালোচনা করে দেখা যায়, আগস্ট মাসের তুলনায় সেপ্টেম্বর মাসে সাধারণ মজুরি সূচক কমেছে। আগস্ট মাসে মজুরি সূচক ছিল ৯ দশমিক ৯৩ শতাংশ; সেপ্টেম্বরে এই সূচক কমে দাঁড়িয়েছে ৯ দশমিক ৬২ শতাংশে।

এমআই

এই বিভাগের আরো সংবাদ