একনেকে নতুন ৩ প্রকল্প অনুমোদন
today-news
brac-epl
প্রচ্ছদ » লিড নিউজ

একনেকে নতুন ৩ প্রকল্প অনুমোদন

ছবি সংগৃহীত

ছবি সংগৃহীত

জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় ২ হাজার ৪৭৪ কোটি ৯৫ লাখ টাকার ৪ প্রকল্প অনুমোদন দেওয়া হয়েছে৷

মঙ্গলবার রাজধানীর শেরেবাংলা নগরে এনইসি সম্মেলন কক্ষে একনেক চেয়ারপার্সন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে একনেক সভায় প্রকল্পগুলো অনুমোদন দেওয়া হয়।

সভা শেষে পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল এ বিষয়ে সাংবাদিকদের ব্রিফ করেন।

পরিকল্পনামন্ত্রী বলেন, আজকের একনেক সভায় ২ হাজার ৪৭৪ কোটি ৯৫ লাখ টাকার ব্যয়ে তিনটি নতুন ও একটি সংশোধিত প্রকল্পের অনুমোদন দেওয়া হয়েছে। প্রকল্পগুলো বাস্তবায়নে সরকারি অর্থায়ন ১ হাজার ৮৯ কোটি ৫৪ লাখ ও প্রকল্প সাহায্য ১ হাজার ৩৮৫ কোটি ৪১ লাখ টাকা পাওয়া যাবে।

সংশোধিত প্রকল্পটি হলো- বিশ্বখাদ্য কর্মসূচির সহায়তায় দুর্যোগ ও জলবায়ু পরিবর্তন প্রভাবসহন প্রকল্প। প্রকল্পটি বাস্তবায়নে সংশোধিত ব্যয় ধরা হয়েছে ৭১৫ কোটি ৩৭ লাখ। আগে ব্যয় ধরা হয়েছিলো ১ হাজার ৩৮ কোটি টাকা।

সভায় অনুমোদন পাওয়া নতুন প্রকল্প তিনটি হচ্ছে- ব্রাহ্মণবাড়িয়া জেলার অন্তর্গত তিতাস নদী (আপার) পুনঃখনন, পদ্মা নদীর ভাঙ্গন থেকে রাজশাহী ক্যাডেট কলেজ ও সংলগ্ন গুরুত্বপূর্ণ স্থাপনা রক্ষা এবং ফোর টায়ার জাতীয় ডাটা সেন্টার স্থাপন প্রকল্প।

পরিকল্পনামন্ত্রী জানান, সম্পূর্ণ সরকারি অর্থায়নে ১৫৫ কোটি ৮৮ লাখ টাকা ব্যয়ে ‘ব্রাহ্মণবাড়িয়া জেলার অন্তগর্ত তিতাস নদী (আপার) পুনঃখনন প্রকল্পের অনুমোদন দেওয়া হয়েছে।

তিনি জানান, পদ্মা নদীর ভাঙ্গন থেকে রাজশাহী ক্যাডেট কলেজ ও সংলগ্ন গুরুত্বপূর্ণ স্থাপনা রক্ষা প্রকল্পটি বাস্তবায়নে ব্যয় ধরা হয়েছে ৮৬ কোটি ৭৯ লাখ টাকা। আর তথ্য ও যোগাযোগ প্রযুক্তির উন্নয়নে ‘ফোর টায়ার জাতীয় ডাটা সেন্টার স্থাপন’ প্রকল্পের ব্যয় ধরা হয়েছে ১ হাজার ৫১৫ কোটি ৯১ লাখ টাকা।

এমআই

এই বিভাগের আরো সংবাদ