‘ঢাকার ৪ নদী দখলমুক্ত করতে পরিধি বাড়ছে মোবাইল কোর্টের’
today-news
brac-epl
প্রচ্ছদ » জাতীয়

‘ঢাকার ৪ নদী দখলমুক্ত করতে পরিধি বাড়ছে মোবাইল কোর্টের’

ঢাকার পার্শ্ববর্তী চার নদী বুড়িগঙ্গা, শীতলক্ষ্যা, তুরাগ ও ধলেশ্বরীকে দখল ও দূষণমুক্ত করতে মোবাইল কোটের পরিধি বাড়ানো হবে বলে জানিয়েছেন নৌপরিবহন মন্ত্রী শাজাহান খান।

buriganga1

ঢাকার অদূরে বুড়িগঙ্গা নদী ভূমি দস্যুদের কবলে পড়ে আজ হারাতে বসেছে তার আয়তন। যেন ভূমিদস্যুদের পেটের ক্ষুধায় প্রকৃতিগত কারণে দিন দিন সরু হচ্ছে সে। সম্প্রতি রাজধানীর ইসলামবাগ থেকে ছবিটি তুলেছেন আলোকচিত্রী মহুবার রহমান।

তিনি আরও জানিয়েছেন, এজন্য পরিবেশ অধিদপ্তর, বিআইডব্লিউটিএ এবং শিল্প ও নৌ মন্ত্রণালয় সমন্বিতভাবে কাজ করবে।

রোববার দুপুরে সচিবালয়ে নৌপরিবহন মন্ত্রণালয়ের সভা কক্ষে এক বৈঠক শেষে তিনি এসব কথা জানান। বৈঠকে নৌ সচিব শফিক আলম মেহেদী, নারায়ণগঞ্জের মেয়র সেলিনা হায়াত আইভী, রাজউক চেয়ারম্যান, পানি সম্পদ মন্ত্রণালয়ের সচিব প্রমুখ উপস্থিত ছিলেন।

নৌমন্ত্রী বলেন, নদী দূষণমুক্ত করতে প্রকল্প গ্রহণের জন্য প্রধানমন্ত্রী নির্দেশনা দিয়েছেন। সংশ্লিষ্ট সব দপ্তরের সমন্বিতভাবে কাজ করার ব্যপারে বৈঠকে সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

মন্ত্রী বলেন, ঢাকার চারপাশের নদীগুলো যাতে আর নতুন করে দূষিত না হয় সেজন্য যারা বর্জ্য পরিশোধনাগার (ইটিপি) স্থাপন করেও চালাচ্ছেন না তা চালু করার জন্য মনিটরিং টিম গঠন করা হবে। আর যারা ইটিপি স্থাপন করেনি তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। প্রয়োজনে মোবাইল কোর্ট পরিচালনার জন্য উদ্যোগ নেওয়া হবে।

কর্ণফূলী এবং মেঘনা নদীতে দূষণ বাড়ছে জানিয়ে তিনি বলেন, যেভাবে কর্ণফুলী ও মেঘনা দূষিত হচ্ছে তাতে নদী দুটিও বুড়িগঙ্গার রূপ নিতে বেশি সময় নেবে না। তাই এই দুই নদীর দূষণ ঠেকাতে একটি স্বল্পমেয়াদী উদ্যোগ নেওয়া হবে।

নদী দখলমুক্ত করার প্রসঙ্গে নৌমন্ত্রী আরও বলেন, ২০০৯ সালে শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকার ক্ষমতার আসার পর ঢাকার চারপাশের নদী দখল মুক্ত করতে পদক্ষেপ নেওয়া হয়। সেসময় ২০ কিলোমিটার ওয়াকওয়ে করা হয়। এখন টার্গেট আছে আরও ৫০ কিলোমিটার ওয়াকওয়ে নির্মাণ করার। ঢাকা ঘিরে মোট ১৪০ কিলোমিটার নদীপথ রয়েছে; এর সব জায়গায় ওয়াকওয়ে করতে হবে।

বৈঠকে বিআইডব্লিউটিএ চেয়ারম্যান কমডোর এম মোজাম্মেল হক জানান, ঢাকার চারপাশের নদী দূষণের ১৮৫টি উৎস নিশ্চিত করা হয়েছে। এর মধ্যে ঢাকায় ১০৫টি আর নারায়ণগঞ্জে ৮০টি।

ইতোমধ্যে ৪৮টি উৎস মুখ বন্ধ করা হয়েছে বলেও জানান তিনি।

এই বিভাগের আরো সংবাদ