গাড়ি চালানোর অযোগ্য শহর ম্যানিলা!
today-news
brac-epl
প্রচ্ছদ » টুকিটাকি

গাড়ি চালানোর অযোগ্য শহর ম্যানিলা!

বসবাসের অযোগ্য শহরের তালিকায় শীর্ষে রয়েছে সিরিয়ার রাজধানী দামেস্ক। এই তালিকার দ্বিতীয় স্থানে আছে বাংলাদেশের রাজধানী ঢাকা।

অপরাধের মাত্রা, সংঘাতময় পরিস্থিতি, বায়ু দূষণ, স্বাস্থ্য সেবার মান, বিধি নিষেধের মাত্রা, তাপমাত্রা, বিদ্যালয় ও শিক্ষা ব্যবস্থা এবং পরিবহন যোগাযোগ এ সব বিষয়ের ভিত্তিতে জরিপ পরিচালনা করে গত মে মাসে বসবাসের অযোগ্য শহরের তালিতা দিয়েছিল প্রভাবশালী বৃটিশ সাময়িকী ‘দ্যা ইকনোমিস্ট ইন্টেলিজেন্স ইউনিট’।

Manila

ফিলিপাইনের রাজধানী ম্যানিলার একটি ব্যস্ত সড়ক।

বসবাসের অযোগ্যের দিক থেকে দ্বিতীয় স্থানে থাকা ঢাকার যোগাযোগ ব্যবস্থা নিয়ে কখনওই সন্তুষ্ট নন এই শহরের বাসিন্দারা। এখানে প্রায় প্রতিটি সড়কেরই বেহাল দশা। বছরজুড়ে সড়কের উন্নয়ন কাজ করতে দেখা গেলেও তার ফল ভোগে সন্তুষ্ট নন রাজধানীবাসী। প্রতিদিনই এই বাড়ছে যানজট। চালকদের মুখ থেকে শোনা যায়, এখানকার রাস্তাগুলো গাড়ি চালানোর জন্য উপযুক্ত নয়।

গ্লোবাল ড্রাইভার স্যাটিসফ্যাকশন ইনডেক্স নামের এক জরিপ অনুযায়ী, গাড়ি চালানোর জন্য অযোগ্য শহরের তালিকার প্রথম দিকে ঢাকার নাম নেই।

যানবাহনের ভিড়, রাস্তার মান, পার্কিং সুবিধা এবং জ্বালানির দাম- ইত্যাদি ক্ষেত্রে চালকদের সুবিধা-অসুবিধার ভিত্তিতে এই জরিপ পরিচালনা করা হয়।

পৃথিবীর মোট ১৬৭টি মেট্রোপলিটন এলাকায় ওয়েজ নামের একটি অ্যাপ ব্যবহার করে পরিচালিত এই জরিপ অনুযায়ী, গাড়ি চালানোর জন্য বিশ্বের সবচেয়ে খারাপ শহর ফিলিপাইনের রাজধানী ম্যানিলা। এক জরিপে ১০ পয়েন্টের মধ্যে ০ দশমিক ৪ পয়েন্ট পেয়েছে শহরটি।

এই তালিকায় যথাক্রমে দ্বিতীয়, তৃতীয় ও চতুর্থ স্থানে আছে ইন্দোনেশিয়ার জাকার্তা, আর ব্রাজিলের রিও ডি জেনেইরো এবং সাওপাওলো।

তবে ম্যানিলার সবই যে খারাপ তা নয়, ড্রাইভারের নিরাপত্তার দিক থেকে শহরটি চতুর্থ স্থানে আছে।

এই জরিপের ফল প্রকাশের পর ফিলিপাইনের যোগাযোগ সচিব হারমিনিও কোলোমা বলেন, ম্যানিলার ট্রাফিক সমস্যার দীর্ঘমেয়াদি সমাধানের কাজ চলছে। চালকদের জন্য সুবিধা বাড়ানো হবে।

তিনি আরও জানান, ম্যানিলার বাসিন্দাদের জন্য অভ্যন্তরীণ রুটে ট্রেনে ব্যবস্থা রয়েছে; প্রতিদিন কয়েক লাখ যাত্রী গন্তব্যে যেতে এই বাহন ব্যবহার করেন। তাছাড়া যানজট কমাতে নতুন সাবওয়ে রুট তৈরির পরিকল্পনাও করা হচ্ছে।

জরিপের ফলাফল অনুযায়ী, গাড়ি চালানোর জন্য সবচেয়ে ভালো দেশ হচ্ছে নেদারল্যান্ডস, স্লোভাকিয়া, চেক প্রজাতন্ত্র, সুইডেন এবং মার্কিন যুক্তরাষ্ট্র।

সূত্র: বিবিসি

এই বিভাগের আরো সংবাদ