আফগানিস্তানের কোচ ইনজামাম
today-news
brac-epl
প্রচ্ছদ » ক্রিকেট

আফগানিস্তানের কোচ ইনজামাম

আফগানিস্তান জাতীয় দলের প্রধান কোচ হিসেবে নিয়োগ পেয়েছেন পাকিস্তানের সাবেক অধিনায়ক ইনজামাম-উল-হক। আপাতত জিম্বাবুয়ে সফরের জন্য তার সঙ্গে চুক্তি করেছে আফগানিস্তান ক্রিকেট বোর্ড (এসিবি)। তবে তার সঙ্গে বোর্ডের মেয়াদ বাড়তেও পারে।

পাকিস্তানের সাবেক অধিনায়ক ইনজামাম-উল-হক

পাকিস্তানের সাবেক অধিনায়ক ইনজামাম-উল-হক

আফগান ক্রিকেট বোর্ডের সিইও শফিক স্তানিকজাই জানিয়েছেন, ইনজামাম-উল-হকের সঙ্গে চুক্তির মেয়াদ ২ বছর পর্যন্ত বাড়তে পারে। তিনি আপাতত জিম্বাবুয়ে সফর পর্যন্ত রয়েছেন। তবে পারফরম্যান্স ভালো হলে আর দুই পক্ষই সমঝোতায় পৌঁছালে লম্বা সময়ের জন্য মোহাম্মদ নবিদের কোচ হতে পারেন ইনজি।

ইনজামাম বলেন, ‘শুধু জিম্বাবুয়ে সফরের জন্য আফগানিস্তান ক্রিকেট দলের হেড কোচের দায়িত্ব গ্রহণ করেছি। এটা হবে দারুণ ব্যাপার। ক্রিকেটের প্রতি তাদের ভালোবাসাকে সঠিক পথে ধরে রাখার জন্য সব ধরনের সাহায্যই আমি করব।’

ইনজামামকে কোচ বানানোর জন্য প্রায় দুই বছর ধরে তার পেছনে লেগেছিল এসিবি। এ প্রসঙ্গে পাকিস্তানের হয়ে ওয়ানডেতে সর্বোচ্চ রান সংগ্রাহক বলেন, ‘দুই বছর ধরে তারা আমাকে প্রস্তাবটি দিয়ে আসছে। এখন তারা জিম্বাবুয়ে সফরের জন্য আমার কাছে সাহায্য চেয়েছে, যা করতে আমি সম্মতও হয়েছি।’

২০০৭ সালে অবসর নেওয়ার পর থেকে ক্রিকেটের সঙ্গে খুব একটা সংশ্লিষ্ট নয় ইনজামাম। মাঝে মধ্যে টেলিভিশনে বিশেষজ্ঞ হিসেবে উপস্থিত থাকা ছাড়া ধর্মীয় আচার ও ব্যবসা নিয়েই ব্যস্ত থাকেন তিনি। তবে তবে ২০১২-১৩ মৌসুমে পাকিস্তানের ব্যাটিং পরামর্শক হিসেবে কাজ করেন ইনজামাম।

গত অগাস্টে অ্যান্ডি মোলসের সঙ্গে চুক্তি নবায়ন না করায় এত দিন আফগানিস্তানের কোনো প্রধান কোচ ছিল না।

জিম্বাবুয়ে সফরে পাঁচটি ওয়ানডে ও দুটি টি-২০ ম্যাচ খেলবে আফগানিস্তান। আগামী ১৬ অক্টোবর প্রথম ওয়ানডে দিয়ে শুরু হবে তাদের সফর।

এর আগে পাকিস্তানের সাবেক ক্রিকেটার রশিদ লতিফ ও কবির খান আফগানিস্তান ক্রিকেট দলের কোচের দায়িত্ব পালন করেন।

 

এই বিভাগের আরো সংবাদ