আমিরের বোলিংয়ের ধার একটুও কমেনি!
today-news
brac-epl
প্রচ্ছদ » ক্রিকেট

আমিরের বোলিংয়ের ধার একটুও কমেনি!

গত মাসেই নিজের ওপর থাকা নিষেধাজ্ঞার খড়গটি উঠে গেছে। এখন আন্তর্জাতিক ক্রিকেট খেলতে তার আর কোনো বাধা নেই। কিন্তু চাইলেই তো আর আন্তর্জাতিক ক্রিকেটে ফেরা যায় না। ফিরতে হলে নিজের যোগ্যতা প্রমাণ করতে হবে। প্রকৃত পারফরম্যান্স করেই দলে আসতে হবে। সেইসঙ্গে নিয়মনীতি তো আছেই!

পাকিস্তানের তরুণ পেসার মোহাম্মদ আমির

পাকিস্তানের তরুণ পেসার মোহাম্মদ আমির

তবে ৫ বছর ধরে ক্রিকেটের বাইরে থাকলেও এই যাত্রায় উতরে গেছেন পাকিস্তানের তরুণ তুর্কি মোহাম্মদ আমির। গতকাল শুক্রবার মুলতানে ঘরোয়া ম্যাচে এক ইনিংসে ৭ উইকেট নিয়ে পুরোনো ধারের ঝলকানি দেখিয়েছেন এই পেসার।

পাকিস্তান ক্রিকেট বোর্ডের পুনর্বাসন পরিকল্পনার অধীনে ফিরে আসার প্রস্তুতি নিচ্ছেন ২৩ বছর বয়সী এই বাঁ হাতি পেসার। বর্তমানে খেলছেন সাউদার্ন গ্যাস কর্পোরেশনের হয়ে। গতকাল এই দলের হয়েই স্টেট ব্যাংক অব পাকিস্তানের বিপক্ষে দ্বিতীয় ইনিংসে ৬১ রানে ৭ উইকেট নেন আমির। প্রথম ইনিংসে নেন ৩ উইকেট। গোটা ম্যাচে ১০ উইকেট। এর আগে প্রথম ম্যাচে আমির নেন ৭ উইকেট। সবমিলিয়ে ২ ম্যাচে তিনি নেন ১৭ উইকেট।

অবশ্য বাছাই পর্বের এই ম্যাচগুলো প্রথম শ্রেণির মর্যাদা পাচ্ছে না। তবে পরের ম্যাচটি জিতলেই পাকিস্তানের সর্বোচ্চ ঘরোয়া ক্রিকেট টুর্নামেন্ট কায়েদ-এ-আজম ট্রফিতে খেলার ছাড়পত্র পাবে গ্যাস কর্পোরেশন। সেই প্রতিযোগিতায় ভালো করতে পারলেই জাতীয় দলের দরজা আবার খুলে যাবে আমিরের জন্য। এ বিষয়ে তিনিও বেশ অবহিত। এ নিয়ে অবশ্য তাড়াহুড়ো করতে চাইছেন না এই সর্পিল সুইঙ্গার।

২০০৯ সালে মাত্র ১৭ বছর বয়সে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক ঘটে মোহাম্মদ আমিরের। মাত্র ১৪ টেস্টে ৫১ উইকেট নিয়ে দ্রুত বিশ্ব ক্রিকেটে নজরও কাড়েন তিনি। তাকে তুলনা করা হতে থাকে ভবিষ্যত ওয়াসিম আকরাম হিসেবে। কিন্তু পরের বছরই অর্থাৎ ২০১০ সালে ইংল্যান্ডে স্পট ফিক্সিং কেলেঙ্কারিতে জড়িয়ে পড়েন। তার সঙ্গে দলের অন্যতম দুই সতীর্থ সালমান বাট ও মোহাম্মদ আসিফও এই কাণ্ডে জড়িয়ে পড়েন। এরপরই ৫ বছরের জন্য আন্তর্জাতিক ক্রিকেট থেকে নির্বাসিত হন মোহাম্মদ আমির। সেইসঙ্গে ক্যারিয়ারেরও অধপতন ঘটে।

আমির তাই এখনই আন্তর্জাতিক ক্রিকেটের কথা ভাবছেন না।  তিনি বলেন, ‘এই মুহূর্তে আমি বোলিংটা বেশ উপভোগ করছি। প্রতিদিনই কিছু না কিছু উন্নতি করছি। তা আমার নজরেও পড়ছে।  এ নিয়ে আমি বেশ সন্তুষ্ট। এখন আমার সব মনোযোগের কেন্দ্রবিন্দু ঘরোয়া ক্রিকেট। দলকে মূল টুর্নামেন্টে দেখতে চাই। এখনই আমার ভাবনায়  আন্তর্জাতিক ক্রিকেট নেই। পুরো ছন্দ ফিরে পাওয়ার পরই আন্তর্জাতিক ক্রিকেটে ফেরার কথা ভাবব।’

এই বিভাগের আরো সংবাদ