‘৪ বছর আগের বাড়ানো টাকা যোগ করে আদায় হচ্ছে বাস ভাড়া’
today-news
brac-epl
প্রচ্ছদ » লিড নিউজ

‘৪ বছর আগের বাড়ানো টাকা যোগ করে আদায় হচ্ছে বাস ভাড়া’

রাজধানীর বাস-মিনিবাসগুলোতে সরকার নির্ধারিত বর্ধিত ভাড়ার সঙ্গে অতিরিক্ত অর্থ আদায়ের অভিযোগ করেছেন যাত্রীরা। তারা বলছেন, মিরপুর থেকে মতিঝিল পর্যন্ত প্রায় ১২ কিলোমিটার দূরত্বের জন্য ১ টাকা ২০ পয়সা ভাড়া বাড়ানোর কথা থাকলেও তা ৪ টাকার বেশি বাড়িয়ে ২৭ টাকা করে নেওয়া হচ্ছে।

তবে বাস-পরিবহন মালিকপক্ষ দাবি করছে, অতিরিক্ত নয়; বর্ধিত ভাড়ার সঙ্গে গত ৪ বছর আগে বাড়ানো ভাড়া সংযুক্ত করা হচ্ছে।

দি নিউ ভিশনের ম্যানেজিং ডিরেক্টর শরীফ অর্থসূচকের এক প্রতিবেদককে জানান, ২০১১ সালে গণপরিবহনের ভাড়া পুননির্ধারণের সময় মিরপুর-১- মতিঝিল রুটে ২ টাকা ভাড়া বাড়ানোর সিদ্ধান্ত হয়েছিল। কিন্তু সে সময়ে বর্ধিত ভাড়া আদায় করতে পারিনি। তাই এবার বর্ধিত ভাড়ার সঙ্গে আগের ভাড়াও সংযুক্ত করা হয়েছে।

paltan 2

রাজধানী অভ্যন্তরীণ প্রতিটি রুটের গণপরিবহনে সরকার নির্ধারিত ভাড়ার চেয়ে অতিরিক্ত অর্থ আদায় করা হচ্ছে।

তিনি আরও জানান, শুধু ভাড়া নয়; সেবার মানও বাড়ানোর চেষ্টা করা হচ্ছে।

প্রসঙ্গত, গ্যাস ও বিদ্যুতের দাম বৃদ্ধির পর ঢাকা ও চট্টগ্রামসহ এর আশপাশের বিভিন্ন সড়কে সিএনজিচালিত গণপরিবহনের ভাড়া বৃদ্ধির সিদ্ধান্ত নেয় সরকার। গতকাল ১ অক্টোবর থেকে বাস ও মিনিবাসের নতুন ভাড়া কার্যকর হয়।

নতুন মূল্য তালিকা অনুযায়ী, বাস ও মিনিবাসের ক্ষেত্রে প্রতি কিলোমিটারের ১০ পয়সা করে ভাড়া বাড়ানো হয়েছে। সে হিসেবে ঢাকার মতিঝিল শাপলা চত্বর থেকে মিরপুর-১ এর ১১ দশমিক ৮ কিলোমিটার দূরত্বের জন্য ১ টাকা ১৮ পয়সা; মিরপুর-১০ গোলচত্বর থেকে মতিঝিল শাপলা চত্বরের ১১ দশমিক ১ কিলোমিটার দূরত্বে ১ টাকা ১১ পয়সা এবং ফার্মগেট থেকে মতিঝিল শাপলা চত্বরের ৫ দশমিক ৫ কিলোমিটার দূরত্বের জন্য মাত্র ৫৫ পয়সা ভাড়া বাড়ানোর কথা ছিল। কিন্তু প্রতিটি রুটে নির্ধারিত ভাড়ার চেয়ে অনেক বেশি ভাড়া আদায়ের অভিযোগ পাওয়া গেছে।

মতিঝিল শাপলা চত্বর থেকে মিরপুর-১ রুটের সিটিং সার্ভিসগুলোতে ৪ টাকা বাড়তি ভাড়া আদায় করা হচ্ছে। দি নিউ ভিশন (প্রা.) লিমিটেডের বাসে আগে মিরপুর-১ থেকে মতিঝিল শাপলা চত্বরের ভাড়া ছিল ২৩ টাকা। গতকাল বৃহস্পতিবার থেকে এই ভাড়া বাড়িয়ে ২৭ টাকা আদায় করা হচ্ছে; যা বর্ধিত ভাড়ার চেয়ে ২ টাকা ৮২ পয়সা বেশি। আবার একই গাড়িতে ফার্মগেট থেকে মতিঝিল রুটে ৫৫ পয়সার পরিবর্তে ২ টাকা বাড়তি ভাড়া আদায় করা হচ্ছে। মিরপুর মিশন পরিবহন এবং মিরপুর ইউনাইটেড পরিবহনেও একইভাবে ভাড়া বাড়ানো হয়েছে।

মিরপুর-১০ গোলচত্বর থেকে মতিঝিল শাপলা চত্বর পর্যন্ত ১ টাকা ১১ পয়সা ভাড়া বাড়ানোর কথা থাকলেও ওই রুটেও জনপ্রতি ৪ টাকা করে বাড়তি ভাড়া আদায় করা হচ্ছে; যা বর্ধিত ভাড়ার চেয়ে ২ টাকা ৮৯ পয়সা বেশি।

মিরপুর-১০ এলাকার একজন বাসিন্দা হাসেম জানান, প্রতিদিনই বাসা থেকে মতিঝিলে যাওয়ার জন্য বিকল্প পরিবহন, বিহঙ্গ পরিবহন, হাজী পরিবহনে যাতায়াত করি। গতকাল বৃহস্পতিবার থেকে এই রুটের ভাড়া ৪ টাকা করে বাড়ানো হয়েছে। আগে যেখানে সিটিং সার্ভিসে ২৪ টাকা ভাড়া নিত গতকাল থেকে ওই ভাড়া ২৮ টাকা করে নিচ্ছে।

বাস-মিনিবাসগুলোতে সর্বনিম্ন ভাড়া ৭ টাকা ও ৫ টাকা নির্ধারিত থাকলেও তা মানছে না পরিবহন শ্রমিকেরা। আজ শুক্রবার রাজধানীর মিনিবাসগুলোতে সর্বনিম্ন ভাড়া ৭ টাকা করে আদায় করা হচ্ছে। মতিঝিল থেকে পল্টন পর্যন্ত ১ কিলোমিটার দূরত্বে ২ টাকা বাড়তি ভাড়া আদায়ের অভিযোগ করেছেন যাত্রীরা।

দি নিউ ভিশন (প্রা.) লিমিটেডের বাবু নামে একজন হেলপার বলেন, মালিকপক্ষ থেকে নির্ধারিত ভাড়া আদায় করা হচ্ছে। আমরা দূরত্বের হিসাব বুঝি না। মালিকপক্ষ যে ভাড়া নিতে বলেছেন, তা-ই নিচ্ছি।

 

এই বিভাগের আরো সংবাদ