বাসের নতুন ভাড়া কার্যকর
today-news
brac-epl
প্রচ্ছদ » জাতীয়

বাসের নতুন ভাড়া কার্যকর

ঢাকা ও চট্টগ্রাম মহানগরীর সিএনজিচালিত অটোরিকশা, বাস ও মিনিবাসের বর্ধিত ভাড়া আজ বৃহস্পতিবার থেকে কার্যকর হচ্ছে। রাজধানীর অনেক গাড়িতে বর্ধিত ভাড়া আদায় হলেও কোনো গণপরিবহনে ভাড়ার নতুন তালিকা টাঙানো হয়নি।

Palton3

রাজধানীর অভ্যন্তরীণ সব রুটে বাস ও মিনিবাসে আজ বৃহস্পতিবার সকাল থেকে বর্ধিত ভাড়া আদায় করা হচ্ছে।

আজ বৃহস্পতিবার সকালে রাজধানীর বিভিন্ন রুটের কয়েকটি বাসের যাত্রীরা জানান, তাদের কাছ থেকে বাড়তি ভাড়া আদায় করা হচ্ছে। তবে দূরত্ব অনুযায়ী, বর্ধিত ভাড়ার নতুন তালিকা দেখতে চাইলে কোনো গাড়ির হেলপার তা দেখাতে পারেনি।

গতকাল বুধবার থেকে নতুন ভাড়ার তালিকা বাসে টাঙানোর কথা ছিল। কিন্তু আজও সব বাসে ভাড়ার নতুন তালিকা দেখা যায়নি। বাস-মিনিবাসে নতুন ভাড়ার তালিকা তৈরি করে পরিবহন কমিটি। ঢাকা মহানগরে পরিবহন কমিটির প্রধান পুলিশ কমিশনার। আর যাবতীয় সাচিবিক দায়িত্ব বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিএ)।

একাধিক পরিবহনের মালিক জানান, নতুন ভাড়ার তালিকা প্রতিটি কোম্পানি নিজ উদ্যোগে সংগ্রহ করবে নাকি তাদের কাছে পৌঁছে দেওয়া হবে, তা এখনও জানানো হয়নি। এই বিষয়ে বিআরটিএ কোনো নির্দেশনাও দেয়নি।

নতুন ভাড়ার হার ও বিআরটিএর দূরত্ব-সংক্রান্ত তালিকা বিশ্লেষণ করে দেখা গেছে, নতুন ভাড়ার হার অনুসারে মিরপুর-১০ নম্বর গোল চক্কর থেকে জাতীয় প্রেসক্লাব পর্যন্ত যাত্রীপ্রতি ভাড়া ১ টাকা বাড়বে। একইভাবে উত্তরা হাউস বিল্ডিং থেকে গুলিস্তান পর্যন্ত একজন যাত্রীর ভাড়া ২ টাকা বাড়বে।

সড়ক পরিবহন বিভাগের সচিব এম.এ.এন. সিদ্দিক বলেন, নতুন ভাড়া তালিকা মালিক সমিতিগুলোতে পাঠানো হয়েছে। সকালে তালিকা টাঙিয়েই বাস নামাতে বলা হয়েছিল। তালিকা অনুযায়ী ভাড়া নেওয়া হচ্ছে কি না, তা দেখার জন্য সকাল থেকেই ঢাকায় একাধিক ভ্রাম্যমাণ আদালত দায়িত্ব পালন করছেন।

সিএনজির মূল্যবৃদ্ধির পরিপ্রেক্ষিতে গত ১০ সেপ্টেম্বর সরকার প্রতি যাত্রীর জন্য কিলোমিটার-প্রতি ভাড়া ১০ পয়সা বৃদ্ধির সিদ্ধান্ত নেয়। সর্বনিম্ন ভাড়া আগের মতো বড় বাসে ৭ টাকা ও মিনিবাসে ৫ টাকা অপরিবর্তিত রাখা হয়েছে।

এই বিভাগের আরো সংবাদ