সাকা-মুজাহিদের মৃত্যুদণ্ডের চূড়ান্ত রায় প্রকাশ
today-news
brac-epl
প্রচ্ছদ » অপরাধ ও আইন

সাকা-মুজাহিদের মৃত্যুদণ্ডের চূড়ান্ত রায় প্রকাশ

Saka_Mujahid

জামায়াতে ইসলামীর নেতা আলী আহসান মোহাম্মদ মুজাহিদ ও বিএনপি নেতা সালাউদ্দিন কাদের (সাকা) চৌধুরী। ফাইল ছবি

মানবতাবিরোধী অপরাধ মামলায় জামায়াতে ইসলামীর নেতা আলী আহসান মোহাম্মদ মুজাহিদ ও বিএনপি নেতা সালাউদ্দিন কাদের (সাকা) চৌধুরীর মৃত্যুদণ্ডের রায়ের পূর্ণাঙ্গ অনুলিপি প্রকাশ করেছে আপিল বিভাগ।

বুধবার বিকেলে সাংবাদিকদের এ তথ্য নিশ্চিত করেছেন সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল সৈয়দ আমিনুল ইসলাম।

তিনি বলেন, “রায়ের কপি নেমেছে। আমরা আজই তা ট্রাইব্যুনালে পাঠানোর চেষ্টা করব। সুপিম কোর্টের ওয়েবসাইটও প্রকাশ করা হবে।”

পূর্ণাঙ্গ রায় প্রকাশের মধ্য দিয়ে তাদের দণ্ড কার্যকরের প্রক্রিয়া শুরুর পথ তৈরি হল। তবে ১৫ দিনের মধ্যে তারা রায় পুনর্বিবেচনার জন্য আবেদন (রিভিউ) করতে পারবেন।

সাংবাদিক, শিক্ষকসহ বুদ্ধিজীবী হত্যা এবং সাম্প্রদায়িক হত্যা-নির্যাতনসহ মুজাহিদের বিরুদ্ধে আনা ৭টি মানবতাবিরোধী অপরাধের অবিযোগের মধ্যে ৫টি অভিযোগ প্রমাণিত হওয়ায় ২০১৩ সালের ১৭ জুলাই আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল জামায়াতে ইসলামীর সেক্রেটারি জেনারেল আলী আহসান মুহাম্মাদ মুজাহিদকে মৃত্যুদণ্ড দেয়।

গত ১৬ জুন আপিলের চূড়ান্ত রায়েও মুজাহিদের মৃত্যুদণ্ড বহাল রেখে রায় দেয় আপিল বিভাগ।

ধর্মীয় অনুভূতিতে আঘাত দেওয়ার অভিযোগে দায়ের করা মামলায় ২০১০ সালের ২৯ জুন আলী আহসান মোহাম্মদ মুজাহিদকে গ্রেপ্তার করা হয়। ওই বছরের ২ আগস্ট তাকে মানবতাবিরোধী অপরাধের অভিযোগে গ্রেপ্তার দেখানো হয়।

অপরদিকে, একাত্তরে চট্টগ্রামের রাউজানে কুণ্ডেশ্বরী ঔষধালয়ের মালিক নূতন চন্দ্র সিংহকে হত্যা, সুলতানপুর ও ঊনসত্তরপাড়ায় হিন্দু বসতিতে গণহত্যা এবং হাটহাজারীর এক আওয়ামী লীগ নেতা ও তার ছেলেকে অপহরণ করে হত্যার দায়ে ২০১৩ সালের ১ অক্টোবর আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-১ সালাহউদ্দিন কাদের চৌধুরীকে মৃত্যুদণ্ড দেয়।

গণহত্যা, অপহরণ ও নির্যাতনসহ মানবতাবিরোধী অপরাধে সাকার বিরুদ্ধে প্রসিকিউশন ২৩টি অভিযোগ আনে। এর মধ্যে নয়টি অভিযোগ সন্দেহাতীতভাবে প্রমাণিত হয়। এর মধ্যে ৪টি অভিযোগে সালাহউদ্দিন কাদের চৌধুরীকে মৃত্যুদণ্ড, ৩টিতে ২০ বছর করে ৬০ বছর এবং ২টি অভিযোগে ৫ বছর করে ১০ বছর কারাদণ্ডাদেশ দেওয়া হয়।

গত ২৯ জুলাই সালাউদ্দিন কাদের চৌধুরীর মৃত্যুদণ্ডাদেশ বহাল রেখে রায় ঘোষণা করে আপিল বিভাগ।

এই বিভাগের আরো সংবাদ